যার হাত ধরে বলিউডে হেঁটেছেন সুচিত্রা সেন

প্রকাশ | ১৯ ফেব্রুয়ারি ২০২১, ২১:৩০ | আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২১, ১১:২৩

আরটিভি নিউজ
সুচিত্রা সেন

জমকালো সেলুলয়েড সেনসেশন ছিলেন মহানায়িকা সুচিত্রা সেন। তার নাম শুনলে এখনও দর্শকদের মুগ্ধতা প্রকাশ করতে দেখা যায়। রূপ, লাবণ্য, আকর্ষণীয় শারীরিক গড়ন এবং অতুলনীয় অভিনয় দিয়ে কোটি ভক্তের হৃদয়ে আজও সমুজ্জ্বল সুচিত্রা সেন। বাংলা সিনেমাকে তিনি নিয়ে গেছেন এক অনন্য উচ্চতায়।

বাংলা সিনেমার পাশাপাশি বলিউড সিনেমাতেও নিজের সৌন্দর্যের আভা ছড়িয়েছেন তিনি। বিমল রায়ের নির্দেশনায় ব্লকবাস্টার ‘দেবদাস’ ছবিতে অভিনয়ের মাধ্যমে বলিউডে পা রেখেছিলেন তিনি। তবে সুচিত্রা সেনের সর্বাধিক বিখ্যাত বলিউড চলচ্চিত্র গুলজারের ‘আন্ধি’। এটি ভারতবর্ষজুড়ে ঝড় তুলেছিল। কারণ ইন্দিরা গান্ধীর জীবন ও ক্যারিয়ারের সাথে গল্পের এক অস্বাভাবিক সাদৃশ্য ছিল।

তবে দুঃখের বিষয়, সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক, মৃণাল সেনের মতো সমসাময়িক বাংলা চলচ্চিত্রের টাইটান্সের সাথে কাজ করার সুযোগটি তিনি হাতছাড়া করেছেন। ১৯৭৮ সালে সুদীর্ঘ ২৫ বছর অভিনয়ের পর তিনি চলচ্চিত্র থেকে অবসরগ্রহণ করেন।

সুচিত্রা সেন ছিলেন অভিমানী। কোনও এক অজানা কারণে প্রায় ৩৬ বছর তিনি ছিলেন লোকচক্ষুর আড়ালে। কলকাতার বালিগঞ্জের ফ্ল্যাটে একাকী থাকতেন। স্বেচ্ছা নির্বাসনে গিয়ে রহস্যময়ী ছিলেন তিনি। তবে সব রহস্যের ইতি টেনে কোটি ভক্তকে চোখের জলে ভাসিয়ে ২০১৪ সালের ১৭ জানুয়ারি কলকাতার বেল ভিউ হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে ৮২ বছর বয়সে দেহত্যাগ করেন এই কিংবদন্তি।

এনএস/পি