logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

ফারুকীর ছয় ‘বোকা’-কে চালাক বানানোর পেছনের গল্প

The story behind Farooqi's six 'fools'
ফারুকীর ছয় ‘বোকা’-কে চালাক বানানোর পেছনের গল্প

সম্প্রতি নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী’র নতুন কাজ নিয়ে চলছে বিভিন্ন আলোচনা। এরই মধ্যে ‘ছয় বেকুব নিয়ে শহর ঘুরছেন ফারুকী’ শিরোনামে গণমাধ্যমে সংবাদও বেরিয়েছে। অবশেষে প্রকাশ্যে এলো ছয় বেকুব আর তাদের নিয়ে শহর ঘোরার রহস্য।

নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী জানালেন, এটি বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এর কয়েকটি সেবা নিয়ে সিরিজ বিজ্ঞাপন। যেখানে ছয়টি বিজ্ঞাপনে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম, চঞ্চল চৌধুরী, মিশু সাব্বির, মুকিত জাকারিয়া, জিয়াউল হক পলাশ এবং শামীম হাসান সরকার।

তাদের নিয়ে ছয়টি সিরিজ বিজ্ঞাপন প্রসঙ্গে ফারুকী বলেন, ‘নগদ’ টিম অনেক চিন্তাভাবনা করে এই গল্পগুলো পর্দায় তুলে আনার জন্য কাজ করেছে। যে কারণে ‘নগদ’ টিমের সঙ্গে বসে আমরা শুটিং প্লান চূড়ান্ত করি। অন্যান্য মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রতিষ্ঠানগুলো এতদিন ধরে দেশের সাধারণ মানুষকে ‘বোকা’ বানাচ্ছিল, এ বিষয়ে সাধারণ মানুষকে জানানোর জন্য ‘ব-তে বেকুব না হয়ে, ন-তে নগদ-এ’ আসার গল্পগুলো তৈরি। বিজ্ঞাপন নির্মাণের ক্ষেত্রে চেষ্টা করেছি হাস্যরসাত্মকভাবে নগদের সেবার গুণাগুণ বুঝিয়ে দিতে। ‘নগদ’ আমার ওপর আস্থা রেখেছেন, এ কারণেই ঠিকঠাক কাজটি করতে পেরেছি।’

ফারুকী আরও বললেন, যেহেতু ছয়টি গল্পের ছয়টি চিত্র এবং দেশের নানা ধরনের মানুষকে উপস্থাপন করে এই বিজ্ঞাপনগুলো তৈরি হচ্ছে, তাই নাখালপাড়া থেকে শুরু হলো মোশাররফ করিমকে ‘বোকা থেকে চালাক’ বানানোর গল্প। ধুলা, ধোঁয়া, সবজির দোকান থেকে শুরু করে বিভিন্ন জয়গায় শুটিং চলল। এরমধ্যে আগ্রহী জনতার ভিড় তো আছেই। এভাবে টানা প্রায় ১০ দিন শুটিং, এডিটিং, ভয়েস ওভার এবং অন্যান্য কাজে আরও বেশ কিছুদিন পার। এভাবে বিজ্ঞাপনগুলো আলোর মুখ দেখল আর ‘ছয়জন বোকা’ আস্তে আস্তে ‘চালাক’ হয়ে উঠলেন।

এই ছয় শিল্পীর দুর্দান্ত অভিনয়শৈলী আর ফারুকীর নির্মাণ কৌশল ও ‘নগদ’ মার্কেটিং ডিপার্টমেন্টের ক্রিয়েটিভ টিমের অক্লান্ত পরিশ্রমে তৈরি হলো ছয়টি বিজ্ঞাপন। এখন দেশের প্রায় সবগুলো মিডিয়াতেই মহাসমারোহে চলছে *১৬৭# ডায়াল করে ‘নগদ’-এ এসে বুদ্ধিমান হওয়ার গল্পগুলো।

পি

RTV Drama
RTVPLUS