• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ভারতে যৌন নির্যাতন সংক্রান্ত আদালতের মন্তব্যে তাপসীর ক্ষোভ

বিনোদন ডেস্ক

  ২৬ জানুয়ারি ২০২১, ১১:৪০
তাপসী পান্নু।

ত্বকের সঙ্গে সংস্পর্শ না হলে সেটি যৌন হয়রানি নয়। পোশাকের ওপর দিয়ে স্তনে হাত দিলে প্রোটেকশন অব চিল্ড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস (পকসো) আইনের আওতায় যৌন নিপীড়নের মধ্যে ধরা হবে না। সম্প্রতি এমনই রায় দিয়েছে ভারতের বম্বে হাইকোর্ট।

বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চের বিচারপতি পুষ্পা গানেদিওয়ালা রায়ে জানান, কোনও নাবালিকা যৌন নিপীড়নের শিকার হয়েছে তা প্রমাণ করতে গেলে শারীরিক সংস্পর্শ হয়েছে সেটার প্রমাণ দিতে হবে। জামাকাপড় না খুলে যদি কেউ স্তনে হাত দেয় তাহলেও সেটি যৌন নিপীড়নের আওতায় পড়বে না।

পকসোর’র ৭ নম্বর ধারা অনুযায়ী এই রায় দেয়া হয়েছে। ১২ বছরের একটি কিশোরীর যৌন হেনস্তা নিয়ে শুনানির রায় দিতে গিয়ে এমনই রায় দিয়েছে বম্বে হাইকোর্ট।

জানা যায়, ঘটনার শিকার মেয়েকে বাড়িতে ডেকে তার সঙ্গে অসভ্য আচরণ করেন এক ব্যক্তি। তার স্তনে হাত দিয়ে পোশাক খোলার চেষ্টা করেন। কিন্তু সেই মুহূর্তে তার মা এসে যাওয়ায় মেয়েটিকে ছেড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে অভিযুক্ত। তার নামে স্থানীয় পুলিশ স্টেশনে এফআইআর করা হয়।

অভিযোগ ভিত্তিতে ওই ব্যক্তিকে আটক করা হয়। তারপর মামলা বম্বে হাইকোর্ট পর্যন্ত গড়ায়। শুনানির রায়ে হাইকোর্ট জানান, পকসো আইনের আওতায় ওই ব্যক্তি দোষী নয়। তবে ৩৫৪ (শ্লীলতাহানি) ও ৩৪২ (জোর করে আটকে রাখা) ধারায় দোষী সাব্যস্ত করা হয়েছে। কারণ এই ঘটনায় নাবালিকার ত্বকে স্পর্শ ও পেনিট্রেশন বা অঙ্গপ্রবেশের মতো ঘটনা ঘটেনি।

পকসো আইনের ৭ নম্বর ধারায় বলা হয়েছে, যৌন উদ্দেশ্যে কেউ যদি কোনও শিশুর গোপনাঙ্গ, পুরুষাঙ্গ, পায়ু বা স্তন স্পর্শ করে বা শিশুটিকে স্পর্শ করতে বাধ্য করে বা যৌন উদ্দেশ্য অন্য যেকোনো কাজ করে যাতে শারীরিক সংস্পর্শ ঘটছে কিন্তু অঙ্গপ্রবেশের মতো ঘটনা না ঘটে তাহলে তাকে যৌন নির্যাতন হিসেবে গণ্য করা হবে।

বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অভিনেত্রী তাপসী পান্নু। টুইটে তিনি লিখেছেন, ‘‘অনেকক্ষণ ধরেই ভাবছি। তবে এই খবরটা পড়ে যা মনে হচ্ছে, তা প্রকাশের শব্দ এখনও খুঁজে পাইনি।’’

তারপরেই ‘ন্যাশনাল গার্লস ডে’র শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন তাপসী। বলা হচ্ছে, এই রায় সমাজের প্রতিটি নাবালিকার গালে যেভাবে থাপ্পড় মেরেছে, তার প্রতি ধিক্কার জানিয়ে তাপসীর পরের টুইটটি।

এদিকে অভিনেতা রিতেশ দেশমুখ টুইটারে লিখেছেন, ‘‘এটা কী ভুয়া খবর?’’ এছাড়া সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরেছেন পরিচালক ওনির, অভিনেত্রী শিবানী দান্ডেকর প্রমুখ।

আরও পড়ুন...
​ধর্ষণের হুমকিকে ভয় পান না নুসরাত

এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তাপসী পান্নুর ভিডিও ফাঁস
যৌন হয়রানির অভিযোগে ঢাবি শিক্ষকের নিয়োগ স্থগিত
ডিবি কার্যালয়ে এসে যা জানালেন জবির সেই দুই শিক্ষক
এবার মীমের অভিযোগ গেল রাষ্ট্রপতির কাছে
X
Fresh