logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

বিনোদন ডেস্ক

  ০৭ জানুয়ারি ২০২১, ২১:৩২

‘মি. বিন চরিত্রটি দিন দিন শিশুতে পরিণত করছে আমায়’

মিস্টার বিন,
মিস্টার বিন।
মিস্টার বিন নাম বলার পর নতুন করে তাকে আর পরিচয় করানোর প্রয়োজন হয় না। টেলিভিশন পর্দায় কৌতুক অভিনয়ের মাধ্যমে বিশ্বজুড়ে মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছেন তিনি। চরিত্রটি তাকে দিন দিন শিশুতে পরিণত করছে। তাই তিনি আর এ চরিত্রে অভিনয় করবেন না বলে জানিয়েছেন।

কয়েক বছর আগে ডেইলি টেলিগ্রাফকে এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন তিনি আর এই চরিত্রে পর্দায় হাজির হবেন না। কারণ হিসেবে বলেছেন, চরিত্রটি দিন দিন শিশুতে পরিণত করছে। চরিত্রটি ফুটিয়ে তোলার জন্য প্রয়োজনীয় শারীরিক শক্তিও আজকাল পাচ্ছি না। এছাড়াও পঞ্চাশোর্ধ্ব একজন মানুষের কাছে শিশুসুলভ অভিনয় করা একদমই বেমানান। এ কারণে সিদ্ধান্ত নিয়েছি আমি এখন থেকে আর সিরিয়াস চরিত্র ছাড়া অভিনয় করব না।

মি. বিন নামটি হাসির ঝলক। তার প্রকৃত নাম রোয়ান অ্যাটকিনসন। জনপ্রিয় এই অভিনেতা তার ‘মি. বিন’ চরিত্রের জন্য খুবই বিরক্ত। এ চরিত্রটি বিশ্ব মানবকে বিনোদন দিলেও রোয়ান অ্যাটকিনসনের কাছে ছিল খুবই বিরক্তিকর।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে পড়াশোনা করার সময় মি. বিন হয়ে ওঠেন ব্রিটিশ এই অভিনেতা। ১৯৮৩ সালে রোয়ান অ্যাটকিনসন অভিনীত জেমস বন্ড সিরিজের সিনেমা ‘নেভার সে নেভার এগিন’ মুক্তি পায়। সিনেমায় রোয়ান গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেন। আর এ সিনেমার দ্বারাই চলচ্চিত্রে প্রথমবারের মতো অভিষেক করেন তিনি। পরের বছর ‘ডেড অন টাইম’ মুভিতে অভিনয় করেন তিনি।

১৯৯০ সালে ছোট পর্দায় প্রথমবারের মতো মি. বিন হয়ে হাজির হন রোয়ান অ্যাটকিনসন। শো’টি প্রথম প্রচার হতে থাকে ১৯৯০ সালের জানুয়ারি থেকে ১৯৯৫-এর ডিসেম্বর পর্যন্ত। মোট ১৫ পর্বে প্রচার হয়েছিল শো’টি। বিশ্বের ২৪৫টি এলাকায় বিক্রি করা হয়েছিল সিরিজটি। পাশাপাশি সিরিজ থেকে অনুপ্রাণিত হয়ে বানানো হয় অ্যানিমেটেড। এছাড়াও দুটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রও বানানো হয়েছে।

৬৫ বছর বয়সী রোয়ান অ্যাটকিনসন এখন ‘মি. বিন’ এর অ্যানিমেশন সিনেমায় ব্যস্ত। মি. বিন চরিত্রটি কখনোই উপভোগ করেননি তিনি। এছাড়াও এ চরিত্রটি পর্দায় তুলে ধরার জন্য অনেক দায়িত্বশীল আচরণও করতে হয়েছে। মি. বিন চরিত্রটি তৈরিতে একটুও আনন্দ পাইনি আমি। চরিত্রটি আমার কাছে কেবলই চাপ ও একঘেয়ে বলে মনে হয়েছে। এটি কবে নাগাদ শেষ হবে তার অপেক্ষায় ছিলাম বলে জানান এই অভিনেতা।

এসআর/এম

RTV Drama
RTVPLUS