logo
  • ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭

আরটিভির আজীবন সম্মাননা পাচ্ছেন বরেণ্য নাট্যজন মামুনুর রশীদ

mamunur rashid
বরেণ্য নাট্যজন মামুনুর রশীদ
আরটিভি দশম স্টার অ্যাওয়ার্ডে আজীবন সম্মাননা পাচ্ছেন বরেণ্য নাট্যজন মামুনুর রশীদ। আজ সোমবার সন্ধ্যায় রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক (চীন মৈত্রী) সম্মেলন কেন্দ্রে জমকালো আয়োজনের মধ্যে দিয়ে আরটিভি স্টার অ্যাওয়ার্ড অনুষ্ঠানে মামুনুর রশীদকে এই সম্মাননা প্রদান করা হবে। 

বাংলাদেশের নাট্যাঙ্গনের বরেণ্য ব্যক্তিত্ব মামুনুর রশীদ। নাট্যকার, অভিনয়শিল্পী ও সাংস্কৃতিক সংগঠক হিসেবে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। নাট্যশিল্পের প্রতি তার ভালোবাসার শুরু টাঙ্গাইলে নিজ গ্রামের যাত্রায় অভিনয় ও লোকজ সংস্কৃতির সঙ্গে নিবিড় পরিচয়ের সূত্র ধরে। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে যোগ দেন মামুনুর রশীদ। জড়িত হন স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের সঙ্গে। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে গঠন করেন নাট্যদল আরণ্যক। সে সময় থেকে আজ অব্দি চলছে মঞ্চ ও টেলিভিশনের জন্য নাটক লেখা, নির্দেশনা ও অভিনয়। চলচ্চিত্রে অভিনয় করে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এদেশের অনেক প্রতিথযশা নাট্যশিল্পী তারই হাতে গড়া। সৃষ্টিকর্মের স্বীকৃতিস্বরূপ ভূষিত হয়েছেন একুশে পদকে।

রচনাশৈলী, নাটক রচনার বিষয় নির্বাচন, সমসাময়িকতা, সামাজিক দায়বোধ ও অনিয়মের প্রতিবাদসহ সবকিছু মিলেমিশে মামুনুর রশীদের নাটক বাংলা ভাষার নাট্যকারদের ভেতরে এক অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত।

জিএ

RTV Drama
RTVPLUS