শুধু বিনোদন ও সংবাদ পরিবেশনেই নয়, জনকল্যাণেও এগিয়ে আরটিভি

প্রকাশ | ২৬ ডিসেম্বর ২০২০, ১২:২৬ | আপডেট: ২৬ ডিসেম্বর ২০২০, ১৮:২১

আরটিভি নিউজ
ছবি আরটিভি নিউজ

আজ শুরুর দিন। আজ জন্মদিন। আজকের এই দিনেই ২০০৫ সালে শুরু হয় দেশের জনপ্রিয় বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভির পথচলা। এই পথচলায় প্রতিবন্ধকতা এসেছে; তবে চলার রথটি থেমে থাকেনি কখনও। শুধু কোনও রকমে চলাই নয় স্বকীয়তা আর গৌরব নিয়েই তরতাজা প্রাণ নিয়ে এতোটা পথ পাড়ি দিয়েছে আরটিভি। পেয়েছে দেশি-বিদেশি অনেক সম্মাননা।

দীর্ঘ এই পথচলায় আরটিভি সুস্থধারার বিনোদনের পাশাপাশি বস্তুনিষ্ট সংবাদ পরিবেশন করেই দায়িত্ব শেষ করেনি। বিভিন্ন সময়ে জাতীয়, ব্যক্তিগত যেকোনো দুর্যোগে মানুষের পাশে দাঁড়িয়ে  সুখ-দুঃখ ভাগ করে নিয়েছে। শীত, বন্যা, ঘূর্ণিঝড়ের মতো দুর্যোগকালীন অবস্থায় ত্রাণসামগ্রী নিয়ে পৌঁছে গেছে আরটিভি টিম।

মিয়ানমারের সেনাবাহিনীর তাণ্ডবে যখন রোহিঙ্গারা বাংলাদেশে এসে আশ্রয় নেয়। লাখ লাখ মানুষের খাদ্য নেই, মাথা গোঁজার ঠাঁই নেই, চলছে নিপীড়িত মানুষের হাহাকার; তখনও আরটিভি নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমানের নেতৃত্বে একটি টিম ত্রাণসামগ্রী নিয়ে দুর্গত এলাকায় পৌঁছে গেছে। আরটিভির সহযোগিতায় খাদ্য সহায়তা পেয়েছে রোহিঙ্গারা। এছাড়া দেশের বিভিন্ন এলাকায় বন্যা ও শীতের সময়ে মানুষের পাশে দাঁড়িয়ে মানবিক দায়িত্ব পালন করেছে আরটিভি।

এই ১৫ বছরে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মানুষের ক্ষুদ্র ও বৃহত্তর সমস্যা সমাধানে আরটিভি টিম ছুটে গিয়েছে বারবার। স্বাস্থ্যসেবার ক্ষেত্রেও এই ১৫ বছর ধরে ভূমিকা পালন করে যাচ্ছে আরটিভি। বিভিন্ন সংস্থাকে সহযোগিতা করে মানুষকে স্বাস্থ্য সচেতন করে তুলতে প্রয়াস চালিয়ে যাচ্ছে।

বৈশ্বিক মহামারী করোনাকালীন সময়ে শুধুমাত্র সংবাদ পরিবেশন করেই দায়িত্ব শেষ করেনি আরটিভি। মানুষকে সচেতন করে তোলার জন্য মাঠে-ময়দানে কাজ করেছে আরটিভি কর্তৃপক্ষ।

এতো গেলো আরটিভি জন্যকল্যাণমূলক ভূমিকার কথা। সুস্থধারার বিনোদন আর বস্তুনিষ্ট সংবাদ পরিবেশনেও সারা দেশের গণমাধ্যমগুলোর মধ্যে এগিয়ে আছে এই বেসরকারি চ্যানেলটি। সেইসঙ্গে বিভিন্ন ইস্যুতে নিয়মিত টকশো করে বিশিষ্টজনের মতামত তুলে ধরছে।   

এসব নতুন নতুন অনুষ্ঠান, নাটক, টকশো, রিয়েলিটি শো, অ্যাওয়ার্ড অনুষ্ঠান আর ভিন্নধারায় সংবাদ দিয়ে কয়েকবছরে দর্শকপ্রিয়তার শীর্ষে উঠে আসে আরটিভি।

‘গোলটেবিল, ‘কেমন বাংলাদেশ চাই, ‘আজ পত্রিকায়, এর মতো টকশো, আরটিভির অন্যতম জনপ্রিয় আলোচনা অনুষ্ঠান ছাড়াও ‘স্টার অ্যাওয়ার্ড, ‘আলোকিত নারী পদক’এর মতো অনুষ্ঠান আরটিভিকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। ইসলামিক ট্যালেন্ট হান্ট খুঁজে নেওয়ার প্ল্যাটফর্মও করেছে চ্যানেলটি। ঈদসহ বিভিন্ন দিনকে ঘিরে প্রচার করা হয় জনপ্রিয় ও বৈচিত্র্যপূর্ণ নাটক।

আজ আরটিভির ১৬ তম জন্মদিন। জন্মদিন উপলক্ষে আরটিভি নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান বলেছেন, ‘সবার ভালোবাসা নিয়ে আরটিভি আরও অনেক অনেক দূর এগিয়ে যাবে।

জেবি/ এমকে