logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

বিনোদন ডেস্ক

  ১৫ নভেম্বর ২০২০, ১৩:৪২
আপডেট : ১৫ নভেম্বর ২০২০, ১৩:৫২

এক নজরে সৌমিত্র চট্টোপাধ্যায়

ফাইল ছবি।
চলে গেলেন কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় (৮৫)। আজ রোববার  (১৫ নভেম্বর) ভারতীয় স্থানীয় সময় দুপুর ১২ টা ১৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। নিচে তার ব্যক্তি ও কর্ম জীবনের নানা বিষয় তুলে ধরা হলো। সৌমিত্রের জন্ম ১৯ জানুয়ারি ১৯৩৫-এ কলকাতায়। ছেলেবেলা কেটেছে নদিয়ার কৃষ্ণনগরে।

পঞ্চম শ্রেণি পর্যন্ত কৃষ্ণনগরের সেন্ট জনসে পড়াশোনা করেন তিনি। পরে হাওড়া জেলা স্কুলে ভর্তি হন সৌমিত্র চট্টোপাধ্যায়।

বাংলার এই বরেণ্য অভিনেতা সিটি কলেজ থেকে বাংলা সাহিত্যে স্নাতক করেন। এরপর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতোকোত্তর।

ক্যারিয়ারের শুরুটা করেন সত্যজিৎ রায়ের অপুর সংসার-এর মাধ্যমে। সেটি ১৯৫৯ সালের কথা। তিনশোর বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি।

তিনি বিখ্যাত পরিচালক সত্যজিৎ রায়ের সঙ্গে ১৪ ছবিতে অভিনয় করেছেন। চলচ্চিত্রের বাইরে নাটক, যাত্রা, ধারাবাহিকে অভিনয় করেন সৌমিত্র।

এছাড়া নাটক লিখা ও পরিচালনার সঙ্গেও যুক্ত ছিলেন।

২০০৪-এ তিনি পদ্মভূষণ সম্মান পান। ২০০৬-এ পদক্ষেপ ছবির জন্য জাতীয় চলচিত্র পুরস্কারে ভূষিত হন তিনি। ২০১২-এ দাদাসাহেব ফালকে সম্মান পান।

সৌমিত্র চট্টোপাধ্যায়কে ২০১২-এ সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কারে সম্মানিত করা হয়। ২০১৭ সালে ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মান লেজিয়ঁ দ’ নরে ভূষিত হন তিনি। ২০১৭-এ পশ্চিমবঙ্গ সরকার তাকে বঙ্গবিভূষণ সম্মানে সম্মানিত করেন।

সূত্র- নিউজ এইটিন। 

এম

RTVPLUS