logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ৩১ অক্টোবর ২০২০, ১৯:৫৩
আপডেট : ৩১ অক্টোবর ২০২০, ২০:১৯

চলে গেলেন জনপ্রিয় জেমস বন্ড ‘শন কনারি’

Shawn Connery, James Bond
জেমস বন্ড ‘শন কনারি’
মারা গেছেন স্কটিশ অভিনেতা শন কনারি। মোট সাতটি জেমস বন্ড স্পাই থ্রিলারে অভিনয় করেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।

ঘুমের মধ্যে বিদায় নিলেন এককালের প্রিয় বন্ড। শন কনারির পরিবার জানায়, বেশ কয়েক বছর ধরে অসুস্থ ছিলেন স্কটিশ এই অভিনেতা। মৃত্যুকালে বাহামা দীপপুঞ্জে ছিলেন শন। সেখানে মারা যান তিনি।

ব্রিটিশ সাংবাদিক ও ঔপন্যাসিক ইয়ান ফ্লেমিংয়ের গড়া চরিত্র জেমস বন্ডের ভূমিকায় সবচেয়ে প্রথম দেখা গিয়েছিল শন কনারিকে। ‘ডক্টর নো’, ‘ইউ অনলি লিভ টোয়াইস’, ‘ডায়মন্ডস আর ফরেভার’, ‘নেভার সে নেভার এগেইন’— একের পর এক ফিল্মে বন্ডকে জীবন্ত করে তুলেছিলেন শন।

গত শতকের ছয়ের দশকে রূপালি পর্দার বন্ডের চরিত্র এক সময় তার ক্যারিয়ারে তুমুল সাফল্য এনে দিয়েছিল। ১৯৬২ থেকে ’৮৩ পর্যন্ত একের পর এক ৭টি বন্ড-ফিল্মে দেখা গিয়েছিল শন কনারিকে। সে সময়কার ফ্যানেদের বিচারে সেরা ‘০০৭’ তিনিই।

জনপ্রিয় জেমস বন্ড কে? সেটা জানার জন্য একটি সমীক্ষা করা হয়েছিল। সেই সমীক্ষায় ৪৪ শতাংশ ভোট পেয়েছিলেন শন কনারি। সেই সমীক্ষায় ৩২ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছিলেন টিমথি ডাল্টন। ২৩ শতাংশ ভোট পেয়েছিলেন পিয়র্স ব্রেন্সন। ‘শন কনারি’ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের পাশাপাশি পেয়েছেন দুটি বাফটা, ৩টি গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড।

সূত্র: দ্য গার্ডিয়ান

আরও পড়ুন: 
ধ্বংসস্তুপে ১৮ ঘণ্টা আটকে থাকার পর মা ও তিন সন্তান জীবিত উদ্ধার
বিদেশি শ্রমিক নিয়োগে কফিল পদ্ধতি বাতিলের চিন্তা সৌদির

জিএ/পি

RTVPLUS