logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

আরটিভি নিউজ

  ২৩ অক্টোবর ২০২০, ২০:০৮
আপডেট : ২৩ অক্টোবর ২০২০, ২০:৪৮

পালাকারের ‘উজানে মৃত্যু’ নাটক দিয়ে খুললো জাতীয় নাট্যশালা

The National Theater opened with Palakar's play 'Death Upstream'
পালাকারের ‘উজানে মৃত্যু’ নাটকের দৃশ্য
বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা আবার উন্মুক্ত হলো নাট্যকর্মী ও নাট্যপ্রেমীদের জন্য। করোনাভাইরাসের ধাক্কা সামলে প্রায় সাত মাস পর আজ শুক্রবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মঞ্চে পালাকারের নাটক প্রদর্শনীর মধ্য দিয়ে দ্বার খুললো জাতীয় নাট্যশালার। পালাকার প্রযোজিত সৈয়দ ওয়ালীউল্লাহর ‘উজানে মৃত্যু’ নাটকটির নির্দেশনা দিয়েছেন শামীম সাগর।

নাটকটির নির্দেশক শামীম সাগর বলেন, অনেকদিন বিরতির পর নাটক মঞ্চে আনা অত্যন্ত গর্ব ও আনন্দের বিষয়। করোনার কারণে গত সাত মাসে মানুষ মানসিক ট্রমার মধ্য দিয়ে গেছে। পালাকার মনে করে থিয়েটারের মতো কর্মকাণ্ড মানুষের মানসিক প্রশান্তি এনে দিতে সক্ষম এবং ট্রমা থেকে বের করে আনতেও সাহায্য করে। বর্তমানের ‘নিউ নর্মাল’ জীবনে মানুষ যত বেশি সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে যুক্ত থাকবে ততোই মানসিক সুস্থতা বাড়তে থাকবে। 

দীর্ঘ বিরতির পর প্রথমদিনেই পালাকার তাদের নাট্য প্রযোজনা নিয়ে দর্শকসম্মুখে আসার সুযোগ পেয়েছে, এতেও উচ্ছ্বসিত নাট্যদলটির নির্দেশক বলেন, সৈয়দ ওয়ালিউল্লাহর ‘উজানে মৃত্যু’ হতাশার কথা বললেও পালাকারের ‘উজানে মৃত্যু’ হতাশা কাটিয়ে নতুন করে জীবনকে সম্মুখে চালিত করবার স্বপ্ন দেখায়। সেদিক থেকে এই সময়ে ‘উজানে মৃত্যু’র প্রদর্শনী সময়োপযোগী এবং যথাযথ বলে মনে করিছ।

উল্লেখ্য, শিল্পকলা একাডেমিতে নাটক কিংবা অনুষ্ঠান দেখতে হলে স্বাস্থ্যবিধি মেনে প্রবেশ করতে হবে। তবে অবশ্যই আগত দর্শকদের বাধ্যতামূলক মাস্ক পরতে হবে।
পি
 

RTVPLUS