logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

‘ভিন্ন রূপে পুরুষ’ আলোকচিত্র প্রতিযোগিতার নিবন্ধন শুরু

একশনএইড বাংলাদেশ আয়োজন করতে যাচ্ছে ‘ভিন্ন রূপে পুরুষ’ শীর্ষক জাতীয় পর্যায়ের আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী ২০২০। মূলত গৃহস্থালির সেবামূলক কাজে নিয়মিতভাবে অংশগ্রহণকারী পুরুষ সদস্যেদের ভ‚মিকা সংকলিত আলোকচিত্র ও চিত্রগল্প (ফটোস্টোরি) নিয়ে এই প্রতিযোগিতা আহ্বান করা হয়েছে। 

গতকাল বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফটোগ্রাফি বা আলোকচিত্র এমন একটি শক্তিশালী মাধ্যম যার সাহায্যে গৃহস্থালির সেবামূলক কাজে নারী ও পুরুষের ভূমিকা সম্পর্কিত ধারণাকে ভিন্ন আঙ্গিকে তুলে ধরা যাবে। যা আমাদের গতানুগতিক চিন্তাধারায় আলোড়ন তুলবে। এই উদ্যোগের মাধ্যমে আমরা এই ব্যক্তিদের খুঁজে বের করে সমাজের জন্য অনুকরণীয় হিসেবে সাধুবাদ জানাতে চাই। 

প্রতিযোগিতায় কেবলমাত্র বাংলাদেশি নাগরিক অংশগ্রহণ করতে পারবেন। www.diom2020.com ঠিকানায় গিয়ে আগামী ৩০ সেপ্টেম্বর, ২০২০ পর্যন্ত রেজিস্ট্রেশন করা ও চিত্রগল্প জমা দেয়া যাবে। প্রতিযোগিতায় নির্বাচিত ৩টি চিত্রগল্পকে পুরস্কৃত এবং অন্য ৯টি চিত্রগল্পকে বিশেষ স্বীকৃতি প্রদান করা হবে। প্রথম পুরস্কার ৫০ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ৩০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার ২০ হাজার টাকা। এছাড়া নির্বাচিত আলোকচিত্র ও চিত্রগল্পগুলো নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হবে এবং একটি ফটোবুক প্রকাশ করা হবে।

আয়োজকদের পক্ষ থেকে আরো বলা হয়েছে, যে কাজের অর্থনৈতিক ও সামাজিক মূল্যায়ন হয় না, বিশেষ করে যে কাজগুলো জীবনধারণের জন্য আবশ্যক, সাধারণত নারীরা নিয়মিত ঘরে করে থাকেন সেগুলোই গৃহস্থালির সেবামূলক কাজ করেন। এই কাজের মধ্যে আছে রান্না করা, সন্তানের লালন-পালন ও লেখাপড়ার দেখভাল, ঘরের কাজ যেমন- থালাবাসন ধোয়া, কাপড় ধোয়া, ঘর-উঠান পরিষ্কার করা, জ্বালানি/লাকড়ি সংগ্রহ করা, পানি আনা (শুধু রান্না ও ধোয়া-মোছার কাজের জন্য), পরিবারের সদস্যদের বিশেষ করে বৃদ্ধ বা অসুস্থ ব্যক্তিদের সেবা করা ইত্যাদি। এই কাজ বা শ্রমের দায়ভার শুধু একা নারী বইছে যুগ যুগ ধরে। তবুও প্রচলিত পন্থার বাইরে গিয়ে কোনো কোনো পুরুষ নিয়মিতভাবে গৃহস্থালির সেবামূলক কাজ করে যাচ্ছেন। বিদ্যমান পুরুষতান্ত্রিক মানসিকতার বিপরীতে আছে তাদের নিরব কিন্তু সফল চ্যালেঞ্জ। পুরুষদের ব্যাপক অংশগ্রহণের মাধ্যমে এ কাজের স্বীকৃতি ও পুনর্বণ্টন জরুরি।

এম 
 

RTVPLUS