ডিজিটাল প্লাটফর্মে মুক্তি পেল ‘সিজড প্লেজার’ 

প্রকাশ | ২৮ আগস্ট ২০২০, ১৪:০৪ | আপডেট: ২৮ আগস্ট ২০২০, ১৪:৩২

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ
চলচ্চিত্রের একটি দৃশ্যে জ্যোতি চট্টোপাধ্যায়।

তরুণ নির্মাতা রাফাত জামিলের প্রথম পরীক্ষামূলক নির্বাক চলচ্চিত্র ‘সিজড প্লেজার’ মুক্তি পেয়েছে অনলাইন প্লাটফর্মে। প্রয়াত গায়ক, কবি ও সাংবাদিক সঞ্জীব চৌধুরীকে উৎসর্গ করে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি নির্মাণ করেছেন তিনি। দেশের প্রথম পেপার ভিউ প্ল্যাটফর্ম লাগভেলকি ডটকমে (lagvelki.com) এ দর্শক চলচ্চিত্রটি উপভোগ করতে পারবেন।

নদীতীরের বালুপ্রান্তর। একটি লক্ষ্যক্ষেত্র। আর সেটাকে ঘিরে পঞ্চাশোর্ধ ব্যক্তি, তরুণ ও এক নিরাপত্তারক্ষীর মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব ও অবস্থান নিয়ে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'সিজড প্লেজার'।

‘সিজড প্লেজার’ ২০১৮ সালে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা ও বিশেষ জুরি বিভাগে পুরস্কারের জন্য মনোনয়ন পায়। পাশাপাশি বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এই উৎসবের মাধ্যমে ছবিটি একই সময়ে দেশের ৬৪ জেলায় শিল্পকলা একাডেমিতে প্রদর্শিত হয়।

২০১৯ সালে ছবিটি ফিলিপাইনের Salamindanaw Asian Film Festival- এর এশিয়ান কম্পিটিশন বিভাগে অংশগ্রহণ করে। একই বছর নেদারল্যান্ডের হিলভারসাম শহরের MoziMotion Film Festival ও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার Indie Best Films Festival (Ibestff) এ ছবিটির প্রদর্শনী হয়।

এাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের TFP Film Festival 2019 ও চট্রগ্রাম ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (চুয়েট) আয়োজিত তারুণ্য উৎসবের Short Film Festival 2018 এ-ও সিজড প্লেজারের আলাদা দুটো প্রদর্শনী হয়।

রাফাত জামিল স্বাধীন চলচ্চিত্র নির্মাতা ও লেখক। পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগে। শুরুতে সাংবাদিকতা করলেও বর্তমানে একটি বিজ্ঞাপন সংস্থা ও প্রযোজনা প্রতিষ্ঠানে জ্যেষ্ঠ লিপিকার হিসেবে কাজ করছেন। এছাড়া রাফাত জামিল তার তৃতীয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের প্রস্তুতি নিচ্ছেন। পাশাপাশি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের চিত্রনাট্য নিয়েও কাজ করছেন।

জিএ