• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা দিবসে আরটিভিতে ওয়ার্ল্ড প্রিমিয়ার জন্মভূমি’র 

বিনোদন ডেস্ক

  ২৪ আগস্ট ২০২০, ১৪:৪২
the Birth land,
ছবি- আরটিভি নিউজ।

২৫ আগস্ট মঙ্গলবার বাংলাদেশে রোহিঙ্গা প্রবেশের ৩ বছর পূর্তি উপলক্ষে প্রসূন রহমান পরিচালিত জন্মভূমি- দ্য বার্থ ল্যান্ড চলচ্চিত্রটি আরটিভিতে ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে সেদিন সকাল ১০টা ১০মিনিটে। বেঙ্গল মাল্টিমিডিয়ার (আরটিভি) ব্যানারে নির্মিত‘জন্মভূমি’ চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ আশিক রহমান।

এ ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান, সায়রা আক্তার জাহান, সঙ্গীতা চৌধুরী, অঙ্কন চাকমা, জয়নাল জ্যাক, পামেলা কেচার, নাসির উদ্দিনসহ অনেকে।

দেশের প্রেক্ষাগৃহে ‘জন্মভূমি’ মুক্তি পায় ২০১৮ সালের ১৪ ডিসেম্বর।

চলচ্চিত্রটির গল্প গড়ে উঠেছে বাংলাদেশের কক্সবাজার জেলার কুতুপালংয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বিতাড়িত রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে। মিয়ানমার সরকার ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের ওপর ব্যাপক হত্যাকাণ্ড চালালে জীবন বাঁচানোর জন্য প্রায় ১১ লাখ শরণার্থী নিজেদের জন্মভূমি ছেড়ে বাংলাদেশে প্রবেশ করে। আর তাদের মধ্যে প্রায় ৬৫ হাজার নারী গর্ভবতী ছিলেন এবং অনেকে মিয়ানমার আর্মি দ্বারা ধর্ষিত হন।


বাংলাদেশ সরকার তাদের আশ্রয়ের জন্য কুতুপালংয়ে শরণার্থী শিবির তৈরি করে দেয়। তাদের একটাই স্বপ্ন নিজেদের জন্মভূমিতে ফিরে যাওয়া। সেই স্বপ্নকে ঘিরে একাধিক টানাপোড়নের গল্প নিয়ে নির্মিত হয়েছে জন্মভূমি। জাতিসংঘের সদর দপ্তরসহ বিশ্বের প্রায় ১৫টি ফেস্টিভ্যাল এবং আমেরিকার হাউজ অব কমেন্স-এ প্রদর্শিত হয়ে প্রশংসা অর্জন করেছে জন্মভূমি চলচ্চিত্রটি।

এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড চূড়ান্ত, বিমানের টিকিট পাচ্ছেন যারা 
টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৮ এপ্রিল)
শনিবার ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কাত্রা
X
Fresh