Mir cement
logo
  • ঢাকা সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ ফেব্রুয়ারি ২০২০, ১৭:১৪
আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২০, ২১:৩৫

ভোট অস্বাভাবিক কম পড়াটাই স্বাভাবিক: মাহবুব তালুকদার

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার
নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার

ঢাকার দুই সিটি নির্বাচনে ভোটার উপস্থিতি কম নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। তবে ভোট অস্বাভাবিক কম পড়াটাই স্বাভাবিক মনে করছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

তিনি বলেছেন, সিটি নির্বাচনে অস্বাভাবিক কম ভোট পড়া আমার কাছে স্বাভাবিক বলেই মনে হয়। এটা গণতন্ত্রের জন্য অশনিসংকেত হতে পারে, কিন্তু এটাই বাস্তবচিত্র। জনগণ নির্বাচন বা ভোটের প্রতি নিরাসক্ত। তাই নানা প্রকার ব্যাখ্যা বা অপব্যাখ্যা দিয়ে এই বাস্তব অবস্থার চিত্রটি খণ্ডন করা যাবে না।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব বলেন।

বাংলাদেশে গণতন্ত্রের ভবিষ্যৎ নিয়ে সন্দিহান মাহবুব তালুকদার বলেন, বাংলাদেশে নির্বাচন ও গণতন্ত্রের ভবিষ্যৎ কী? এই প্রশ্নের সামনে আমাদেরকে দাঁড় করিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন। এই নির্বাচনে ভোটের প্রতি জনগণের অনীহা দেখে মনে প্রশ্ন জাগে, জাতি কি ক্রমান্বয়ে গণতন্ত্রহীনতার দিকে এগিয়ে যাচ্ছে?

নির্বাচন ব্যবস্থার সংস্কার জরুরি হয়ে পড়েছে মন্তব্য করে তিনি বলেন, ভোটকেন্দ্রে বিরোধী পক্ষের দৃশ্যমান অনুপস্থিতি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করেছে। তাই নির্বাচন প্রক্রিয়ার সংস্কার ও নির্বাচন ব্যবস্থাপনার পরিবর্তন অপরিহার্য হয়ে উঠেছে।

তিনি বলেন, নির্বাচন ব্যবস্থা ব্যর্থ হলে ক্ষমতা হস্তান্তরের স্বাভাবিক পথ রুদ্ধ হয়ে যায়, সেই অবস্থা কোনোভাবেই কাম্য নয় বলেও মনে করেন তিনি।

এসজে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS