• ঢাকা সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬

একাদশ জাতীয় নির্বাচন দৃষ্টান্ত হয়ে থাকবে: ইসি সচিব

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩১ ডিসেম্বর ২০১৮, ০৬:০১ | আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৮, ০৬:২০
একাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, রাজনৈতিক সরকারের অধীনে অনুষ্ঠিত এই নির্বাচন গণতন্ত্রের ধারাবাহিকতায় উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।

whirpool
রোরবার দিনগত রাত সোয়া ৩টার দিকে নির্বাচন কমিশনে আসনভিত্তিক ফল ঘোষণা শেষে তিনি একথা বলেন।

সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট হওয়ায় ইসি সচিব ভোটারদের ধন্যবাদ জানিয়ে আরও বলেন, দেশি-বিদেশি পর্যবেক্ষকরা এই নির্বাচনে সন্তুষ্টি প্রকাশ করেছে। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো রাজনৈতিক সরকারের অধীনে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তাই একাদশ নির্বাচন জাতীয় জীবনের জন্য উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।

প্রধান নির্বাচন কমিশনারকে উদ্ধৃত করে ইসি সচিব বলেন, ছোটখাটো কিছু অনিয়ম ছাড়া নির্বাচন সুন্দর ও শান্তিপূর্ণ হয়েছে।

এসময় তিনি জয়ী দল আওয়ামী লীগকে অভিনন্দন জানান এবং নির্বাচনী কার্যক্রমে সহযোগিতা করায় ক্ষমতাসীন দলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

নির্বাচনে ৬টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) সফল ব্যবহার হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ইভিএম ব্যবহার নিয়ে বিতর্ক ছিল। এবার প্রথমবারের মতো ৬টি আসনে পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহার করেছি। সব বিতর্ক ও শঙ্কা পেছনে ফেলে আমরা অত্যন্ত সফলভাবে ইভিএম ব্যবহার করতে পেরেছি। এই প্রযুক্তি আগামীতে আরও ব্যাপকভাবে ব্যবহার করা হবে।

গেজেট প্রকাশ নিয়ে ইসি সচিব বলেন, আমাদের আরেকটি বড় দায়িত্ব হচ্ছে ফলাফলের গেজেট প্রকাশ করা। এরপর সংসদ সদস্যদের শপথ গ্রহণের মাধ্যমে নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হবে।

প্রসঙ্গত, গতকাল রোববার (৩০ ডিসেম্বর) দেশব্যাপী ২৯৯ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ২৯৮ আসনে ফল ঘোষিত হয়। এতে দেখা গেছে আওয়ামী লীগ ২৫৯টি আসনে জয়ী হয়েছে। জাতীয় পার্টি ২০টি, বিএনপি ৬টিসহ জাতীয় ঐক্যফ্রন্ট ৭টি আসনে জয়ী হয়েছে। অন্যান্য দলের মধ্যে ওয়ার্কার্স পার্টি ৩টি, বিকল্পধারা দুটি, জাসদ দুটি, জাসদ (আম্বিয়া)১টি, জেপি ১টি ও তরিকত ফেডারেশন ১টি আসনে বেসরকারিভাবে জয়ী হয়েছে।

আরও পড়ুন :

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়