• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

স্টাফ রিপোর্টার

  ০২ ফেব্রুয়ারি ২০১৭, ১২:৩৪

এসএসসি ও সমমানের পরীক্ষার উত্তরপত্র সমভাবে মূল্যায়নের ব্যবস্থা নেয়া হয়েছে। জানালেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে শুরু হওয়া পরীক্ষাকেন্দ্র পরিদর্শনের সময় তিনি একথা বলেন। মন্ত্রী সকালে রাজধানীর ধানমন্ডি গভ ল্যাবরেটরি স্কুলকেন্দ্র পরিদর্শন করেন।

নুরুল ইসলাম নাহিদ বলেন, এখন থেকে এসএসসি ও সমমানের সব পরিক্ষার উত্তরপত্র সমানভাবে মূল্যায়নের উদ্যোগ নেয়া হয়েছে। সব শিক্ষার্থী যেনো একই ধরনের উত্তরপত্রে সমানভাবে নম্বর পায় সে ব্যবস্থাও করা হচ্ছে। এজন্যে দুই হাজার প্রধান পরীক্ষককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। পরে তারা বাকিদেরও প্রশিক্ষণ দেবেন।

নুরুল ইসলাম নাহিদ বলেন, পরীক্ষকদের প্রশিক্ষণ ও সমানভাবে উত্তরপত্র মূল্যায়নের বিষয়ে বাংলাদেশ এডুকেশন ডেভেলপমেন্ট ইউনিটের সহায়তা নেয়া হচ্ছে। একই ধরনের উত্তরপত্রে পরীক্ষকরা যেন ভিন্ন ভিন্ন নম্বর না দেন সেজন্য এই ব্যবস্থা।

মন্ত্রী আরো বলেন, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় শিক্ষার্থীরা আনন্দের সঙ্গে পরীক্ষা দিচ্ছে। কোথাও কোনো সমস্যা নেই। আগের মন্ত্রীরা দলবল নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকতেন। কিন্তু পরীক্ষার্থীদের অসুবিধা এড়াতে গেলো ৩ বছর এ ধারা পরিবর্তন করা হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০টায় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবছর ১৭ লাখ ৮৬ হাজার ৬শ’ ১৩ জন শিক্ষার্থী বসছে পরীক্ষায়। গেলোবারের চেয়ে এবার পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৩৫ হাজার ৯০ জন।

এইচটি/এআর

মন্তব্য করুন

daraz
  • এডিটর'স চয়েস এর পাঠক প্রিয়
X
Fresh