• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বৃক্ষহীন হয়ে পড়ছে ঢাকা

শাহাবু্দ্দিন শিহাব

  ১৩ মার্চ ২০১৭, ১৫:৩৭

বাসযোগ্য শহর ও সুস্থ-সুন্দর জীবন-যাপনের জন্য দরকার শতকরা ২৫ ভাগ গাছ পালা ও বনভূমি। কিন্তু আমাদের ঢাকা শহরে রয়েছে ৭ ভাগেরও কম। যতই দিন যাচ্ছে এর পরিমাণ শুধু কমছে। যার নমুনা পাওয়া যায় গুলিস্তান থেকে সদরঘাট পর্যন্ত রাস্তার আইল্যান্ডের গাছগুলোর প্রতি অযত্ন-অবহেলা দেখে। এর ফলে মরে যাচ্ছে আইল্যান্ডের বেশির ভাগ গাছ।

এদিকে মালিটোলা পার্ক সংস্কারের সময় ইট-সুরকি ও আবর্জনার স্তুপের ফলে নষ্ট হয়ে গেছে পার্কের অধিকাংশ গাছ। কিন্তু পার্কের সংস্কার কাজ শেষেও নতুন গাছ লাগানোর দিকে মনোযোগ নেই কর্তৃপক্ষের। গেণ্ডারিয়া-গুন্টিঘরে মিডিয়ানের বেশকিছু গাছও বিলীন হয়ে গেছে।

স্থানীয়রা বলছে, সরু আইল্যান্ডে ময়লা ফেলা, জনসচেতনতার অভাব ও কর্তৃপক্ষের অবহেলার কারণেই এমনটা হচ্ছে।

তবে বিশেষজ্ঞদের মতে, বাতাসে ভয়াবহ সীসা-ধুলাবালি, পানিতে লাখো লাখো জীবাণু, আর মানব সৃষ্ট নানা ধরনের সমস্যায় বিপর্যস্ত এ শহরের বাসিন্দারা। দূষণের হাত থেকে ঢাকাকে বাঁচাতে ও সুস্থ-সুন্দর জীবন ফিরিয়ে আনতে সবুজ প্রকৃতির কোনো বিকল্প নেই বলে মনে করেন তারা।

আশার বাণী শুনালেন দক্ষিণ সিটি মেয়র সাঈদ খোকন। বললেন পর্যায়ক্রমে দক্ষিণ সিটি’র সব প্রধান সড়কের মিডিয়ান সৌন্দর্যকরণসহ গাছ সুরক্ষায় ব্যবস্থা নেয়া হবে এবং রাজধানীকে সবুজ করার কাজ এগিয়ে চলছে।

আরকে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • এডিটর'স চয়েস এর পাঠক প্রিয়
X
Fresh