Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে সোনা

সোনা

আন্তর্জাতিক বাজারে সোনার দাম বেড়েছে। এক সপ্তাহের ব্যবধানে প্রতি আউন্স সোনার দাম আড়াই শতাংশ বেড়েছে। যা গত পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ দামে সোনা বিক্রি হচ্ছে।

বিশ্ববাজারে সোনার দাম বাড়ায় গতকাল শুক্রবার (১২ নভেম্বর) দেশের বাজারেও দাম বাড়ানো হয়েছে। সোনার ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) নতুন দাম নির্ধারণ করেছে। আজ (১৩ নভেম্বর) থেকে নতুন দাম কার্যকর হয়েছে।

সোনার দাম বাড়ানোর বিষয়ে বাজুস সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও নানা জটিল সমীকরণের কারণে বিশ্ববাজারে সোনার দামে অস্থিরতা চলছিল। বিশ্ববাজারে সোনার দামের সঙ্গে দেশের বাজারে দাম সমন্বয় করা হয়েছে।

২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম হয়েছে ৭৪ হাজার ৩০০ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৭১ হাজার ১৫০ এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম হয়েছে ৬২ হাজার ৪০২ টাকা। সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম হয়েছে ৫২ হাজার ৮০ টাকা।

এদিকে গত সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার বিশ্ববাজারে লেনদেন শুরু হওয়ার আগে প্রতি আউন্স সোনার দাম ছিল ১ হাজার ৮১৬ দশমিক ৬৭ ডলার। সপ্তাহ শেষে তা ১ হাজার ৮৬৪ দশমিক ৬৩ ডলারে উঠে এসেছে। এতে সপ্তাহের ব্যবধানে প্রতি আউন্স সোনার দাম বেড়েছে ৪৭ দশমিক ৯৬ ডলার বা ২ দশমিক ৬৪ শতাংশ। মাসের ব্যবধানে বেড়েছে ৪ দশমিক শূন্য ২ শতাংশ।

এফএ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS