Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮

আরটিভি নিউজ

  ০৪ নভেম্বর ২০২১, ১৯:৪৩
আপডেট : ০৪ নভেম্বর ২০২১, ১৯:৫৪
discover

আলু রপ্তানির রোডম্যাপ করেছে সরকার

আলু রপ্তানির রোডম্যাপ তৈরি করেছে সরকার। আলু রপ্তানিতে ব্যবসায়ীদের সহযোগিতা করা হবে বলে জানান কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) সচিবালয়ে বাংলাদেশ আলু রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের (বিপিইএ) প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় সভায় কৃষিমন্ত্রী এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, দেশের আবহাওয়া ও মাটি আলু চাষের অনুকূল। ব্যবসায়ীদের আলু রপ্তানিতে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে। এরই মধ্যে আলু রপ্তানি বৃদ্ধির জন্য খসড়া রোডম্যাপ প্রণয়ন করা হয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, আলুর বাজার ও চাহিদা বাড়াতে পারলে উৎপাদন আরও অনেকগুণ বাড়ানো সম্ভব। বিদেশে আলুর বাজার বিস্তৃত করতে কাজ করছি।

দেশে বর্তমানে বছরে ১ কোটি টনেরও বেশি আলু উৎপাদিত হয় উল্লেখ করে আবদুর রাজ্জাক বলেন, বিদেশ থেকে আলুর উন্নত জাত আনা হয়েছে। আলুর জাত অবমুক্তিতে আগে নিবন্ধন লাগত, আমরা সেটি উন্মুক্ত (নন-নোটিফায়েড) করেছি।

এ সময় কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ, বাংলাদেশ আলু রপ্তানিকারক সমিতির সভাপতি শেখ আব্দুল কাদের, সদস্য সচিব জাকির হোসেন, সাংগঠনিক সম্পাদক কাজী মাহাবুব মোর্শেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিনিধি দল আলুর রপ্তানি বৃদ্ধির জন্য রপ্তানিযোগ্য জাতগুলো মাঠ পর্যায়ে দ্রুত সম্প্রসারণ ও কৃষকের কাছে জনপ্রিয়করণ, অ্যাসোসিয়েশনকে গবেষণার জন্য আর্থিক সহায়তা প্রদান এবং কৃষি মন্ত্রণালয় প্রণীত রোডম্যাপের সঠিক বাস্তবায়নের দাবি জানান।

এফএ/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS