• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

জনপ্রিয় ১০ ক্রিপ্টোকারেন্সি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ সেপ্টেম্বর ২০২১, ২০:৩০
ক্রিপ্টোকারেন্সি

ক্রিপ্টোকারেন্সি এক ধরনের ডিজিটাল কারেন্সি। দিনে দিনে বাংলাদেশ ও ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে ক্রিপ্টোকারেন্সি জনপ্রিয় হয়ে উঠেছে। তবে ক্রিপ্টোকারেন্সি নিয়ে যাদের সম্মুখ ধারণা কম রয়েছে তারা সহজেই ঠকাতে পারেন। বিনিয়োগে ইচ্ছুক গ্রাহকরা বিভ্রান্ত হতে পারেন এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সমস্যায় পড়তে পারেন। এ কারণে ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে জানতে হবে।


জনপ্রিয় ১০ প্রকার ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে জানুন-

১. বিটকয়েন
ক্রিপ্টোকারেন্সির মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে বিটকয়েন। তবে অধিকাংশ ক্রিপ্টোকারেন্সির মতো বিটকয়েনও ব্লাকচেনে ব্যবহার হয়। হ্যাকিংয়ের মতো সমস্যা থেকে সবচেয়ে সুরক্ষিত এবং নিরাপদ বিকল্প হলো বিটকয়েন। পাঁচ বছর আগে একটি বিটকয়েনের দাম ৫০০ ডলার ছিল। বর্তমানে বৃদ্ধি পেয়ে ৪৫ হাজার মার্কিন ডলার হয়েছে।

২. ইথেরিয়াম
ব্লকচেনের মাধ্যমে ক্রিপ্টোকারেন্সি লেনদেন করা হয়। ঠিক তেমনি আরেকটি ক্রিপ্টোকারেন্সি ইথেরিয়াম। এটিও পাঁচ বছরের ব্যবধানে ১১ মার্কিন ডলার থেকে বৃদ্ধি পেয়ে ৩ হাজার মার্কিন ডলার হয়েছে।

৩. বিন্যান্স কয়েন
আন্তর্জাতিক বাজারে ক্রিপ্টোকারেন্সির মধ্যে বিন্যান্স কয়েন একটি অবস্থান করে নিয়েছে। ট্রেডিং ও ভ্রমণের কাজে বুকিং করার ক্ষেত্রে বিন্যান্স কয়েন ব্যবহার করা যায়। এছাড়াও বিটকয়েনের মতো ট্রেড বা এক্সচেঞ্জে বিন্যান্স কয়েন ব্যবহারের সুযোগ রয়েছে।

৪. কার্দানো
অন্যান্য ক্রিপ্টোকারেন্সির মতো কার্দানো ডিজিটাল প্ল্যাটফর্মে নিজের অবস্থান করে নিচ্ছে। বর্তমানে কার্দানো ক্রিপ্টোকারেন্সি নিয়েই সবচেয়ে বেশি আলোচনা চলছে। এটি অত্যাধুনিক প্রুফ-অব-স্টেক প্রক্রিয়ার মাধ্যমে ট্রানজেকশান ভ্যালিডেট করে। ২০২১ সালের আগস্ট মাসের শেষ পর্যন্ত এর মার্কেট ক্যাপ ছিল ৬৯ বিলিয়ন মার্কিন ডলার।

৫. টেথার
টেথার ব্লকচেইন নেটওয়ার্ক সুরক্ষা থাকায় দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠতে শুরু করেছে। ৬৪ বিলিয়ন মার্কিন ডলারের এম-ক্যাপসহ টেথার হলো একটি স্থিতিশীল কয়েন। অন্যান্য ক্রিপ্টোকারেন্সির তুলনায় বেশি স্থির ও ভরসাযোগ্য টেথার।

৬. এক্সআরপি (XRP)
ডিজিটাল টেকনোলজি কোম্পানি রিপল নির্মাণকারী দল এক্সআরপি তৈরি করেছে। এটি মূলত বিভিন্ন রকম কারেন্সি; যেমন এর মধ্য রয়েছে ফিয়াট কারেন্সি। এছাড়া অন্য প্রধান ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ প্রক্রিয়া সহজ করার জন্য গড়ে ওঠা নেটওয়ার্ক হিসেবে কাজ করে এই ক্রিপ্টোকারেন্সি। ২০২১ সালের আগস্ট মাসের শেষে এক্সআরপি’র মার্কেট ক্যাপ ৫২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে গেছে।

৭. ডোজকয়েন
নিছক মজা হিসেবে শুরু করা হলেও, বর্তমানে ৪০ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মূল্যের ক্রিপ্টোকারেন্সিতে পরিণত হয়েছে ডোজকয়েন। মজার বিষয় হচ্ছে- ২০১৭ সালে ডোজকয়েনের মূল্য ছিল ০.০০০২ মার্কিন ডলার এবং বর্তমানে এর মূল্য দাঁড়িয়েছে ০.৩১ মার্কিন ডলারে। অর্থাৎ গত পাঁচ বছরে এর দাম বেড়েছে ১ লাখ ৫৪ হাজার ৯০০ শতাংশ!

৮. পোলকাডট
২০২০ সালে বাজারে আসে পোলকাডট। এরপর মাত্র এক বছরের মধ্যে, এর দাম ২ দশমিক ৯৩ মার্কিন ডলার থেকে বেড়ে ২৫ দশমিক ৬১ মার্কিন ডলারে পরিণত হয়েছে। অর্থাৎ এক লাফে মূল্য বেড়েছে ৭৭৪ শতাংশ! পোলকাডটের ইউএসপি হলো এমন ক্রিপ্টোকারেন্সি নেটওয়ার্ক তৈরি করা যা বিভিন্ন ব্লকচেনকে কানেক্ট করবে, যেন সেগুলো একসঙ্গে কাজ করতে পারে। বর্তমানে এর এম-ক্যাপ হলো ২৫ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি।

৯. ইউএসডি কয়েন
ইউএসডি কয়েন হলো এক ধরনের স্টেবল বা স্থিতিশীল কয়েন যার মার্কেট ভ্যালু ২৩ বিলিয়ন মার্কিন ডলার এবং সেটি আরও বৃদ্ধি পাচ্ছে। এটি পরিচালনা করে ইথেরিয়াম এবং যে কোনও গ্লোবাল ট্রানজেকশান করার কাজে এটি ব্যবহার করা যাবে।

১০. সোলানা
সোলানা’র এম-ক্যাপ ২০ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি এবং এর অনন্য হাইব্রিড প্রুফ-অব-স্টেক এবং প্রুফ-অব-হিস্ট্রি মেকানিজমের জন্য এটি এখনও খবরের শিরোনামে উঠে আসছে। সোলানা’র হাইব্রিড প্রুফ-অব-স্টেক এবং প্রুফ-অব-হিস্ট্রি মেকানিজম সকল ট্রানজেকশান দ্রুত এবং নিরাপদে সম্পন্ন করতে সাহায্য করে। পোলকাডট’র মতো সোলানাও ২০২০ সালে বাজারে আসে। তখন এর দাম ছিল ০.৭৭ মার্কিন ডলার এবং বর্তমানে এর মূল্য ৯ হাজার ৪০৫ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৭৩ দশমিক ১৯ মার্কিন ডলারে।

২০০৮ সালে জাপানি নাগরিক সাতোশি নাকামোতো নামের একজন এবং একদল সফটওয়্যার বিজ্ঞানী এই ক্রিপ্টোকারেন্সির উদ্ভাবন করেন। বর্তমান বিশ্বে ভার্চুয়াল এই মুদ্রার বাজার দুই ট্রিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ।

একটি ব্লকচেইন থেকে আরেকটি ব্লকচেইনে বড় অঙ্কের মুদ্রার টোকেন লেনদেনের ক্ষেত্রে ক্রিপ্টোকারেন্সি নেটওয়ার্ক যে স্মার্ট কন্ট্রাক্ট ব্যবহার করে, তাতে পর্যাপ্ত ডিজিটাল মুদ্রার সরবরাহ রাখতে হয়, যাতে গ্রাহকরা তাদের চাহিদা মত টোকেন অদলবদল করতে পারেন।

এফএ

মন্তব্য করুন

daraz
  • বিশ্ব বাণিজ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কেন এত জনপ্রিয় ‘স্বপ্ন যাবে বাড়ি’ গানটি
শাহরুখের চেয়ে আমি বেশি জনপ্রিয় : ঝন্টু
জরিপে জনপ্রিয়তায় এগিয়ে ট্রাম্প
জনপ্রিয় সংগীতশিল্পী কমলেশ আর নেই
X
Fresh