Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

বিশ্বের ৮০ শতাংশ হাতে তৈরি স্বর্ণালংকার বাংলাদেশ-ভারতের

হাতে তৈরি স্বর্ণালংকার

বিশ্বের ৮০ শতাংশ হাতে তৈরি স্বর্ণালংকার বাংলাদেশ ও ভারতের। তবে বিশ্ব বাজারে হাতে তৈরি অলংকারের চাহিদা থাকলেও বিভিন্ন কারণে ভারতের চেয়ে পিছিয়ে বাংলাদেশ।

জানা গেছে, দেশে প্রতি বছর প্রায় ২০-৪০ মেট্রিক টন স্বর্ণের চাহিদা থাকলেও মাত্র ১০ শতাংশ পুরোনো অলংকার দিয়ে চাহিদা মেটানো হয়। বাকিটা ব্যাগজ রুলের আওতায় বিদেশ থাকে আসে। দেশের ও আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের হাতে তৈরি স্বর্ণালংকারের চাহিদা চাঙ্গা করতে স্বর্ণ নীতিমালা-২০১৮ সংশোধন করে অপরিশোধিত ও আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয় স্বর্ণ নীতিমালা-২০১৮ সংশোধনের পর গতকাল বৃহস্পতিবার (০১ জুলাই) বাংলাদশে ব্যাংক প্রজ্ঞাপন জারি করেছে যে, দেশের কোন কোন প্রতিষ্ঠান অপরিশোধিত ও আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানি করতে পারবে। অপরিশোধিত ও আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানির পর তা পরিশোধনের জন্য কারখানা তৈরির জন্য কয়েকটি প্রতিষ্ঠান বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করেছে।

জানা গেছে, অপরিশোধিত ও আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানির পর তা দেশে পরিশোধনের ব্যবস্থা করতে কারখানা বানানোর অনুমোদন পেলে হাতে তৈরি স্বর্ণালংকার দেশে আরও বাড়বে।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS