Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

অর্থনীতি ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ মার্চ ২০২১, ১৬:৪৭
আপডেট : ১৯ মার্চ ২০২১, ১৬:৫৬

শিগগিরই ৪ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে ২৬ ব্যাংক

Soon 26 banks will invest Tk 4,000 crore, rtv
শিগগিরই ৪ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে ২৬ ব্যাংক

পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ইতোমধ্যে ২ হাজার ৯০০ কোটি টাকার তহবিল গঠন করেছে দেশের ২৬টি ব্যাংক। ইতোমধ্যে তহবিলের মধ্যে ১ হাজার ৩৭ কোটি টাকা বিনিয়োগও করেছে। ব্যাংকগুলো শিগগিরই আরও চার হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ করবে বলে জানা গেছে। বিষয়টি জানা গেছে বাংলাদেশ ব্যাংক এবং পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশের দুই পুঁজিবাজারে তালিকাভুক্ত ত্রিশটি ব্যাংকের ২৬টি ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে তারা ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করবে। হিসাব অনুযায়ী এসব ব্যাংকগুলোর মোট তহবিলের পরিমাণ হবে ৫ হাজার ২০০ কোটি টাকা। ব্যাংকগুলো ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ২ হাজার ৯০০ কোটি টাকার তহবিল গঠন করেছে, বাকি থাকছে ২ হাজার ৩০০ কোটি টাকা। হিসাব অনুযায়ী নতুন করে ২৬টি ব্যাংক আরও ৪ হাজার ১৬৩ কোটি টাকা বিনিয়োগ করবে।

বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক হয়েছে আমাদের। বৈঠকে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে তফসিলি ব্যাংকগুলোকে ২০০ কোটি টাকার বিশেষ তহবিল পুঁজিবাজারে বিনিয়োগ করার জন্য উৎসাহিত করা হবে।

বর্তমানে দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত রয়েছে মোট ত্রিশটি ব্যাংক। আরও একটি বেসরকারি ব্যাংক আগামী সপ্তাহে যুক্ত হবে এই তালিকায়। এসব ব্যাংকগুলো হচ্ছে- এবি ব্যাংক, আল আরাফাহ ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, এক্সিম ব্যাংক, ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক, আইসিবি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এনসিসি ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, প্রাইম ব্যাংক, রুপালী ব্যাংক, পূবালী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সোসাল ইসলামী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, ইউসিবি ব্যাংক এবং উত্তরা ব্যাংক লিমিটেড।

তালিকায় থাকা এই ব্যাংকগুলো মূলধনের দিক থেকে ২৫-৩০ শতাংশ অবদান রাখে দেশের পুঁজিবাজারে। ব্যাংকগুলোর এই অবদান পুঁজিবাজারে উত্থান-পতনে বিশাল ভূমিকা পালন করে।

এসআর/

RTV Drama
RTVPLUS