• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

পোশাকশ্রমিকদের বকেয়া ২০ রোজার মধ্যেই দেয়ার দাবি

আরটিভি নিউজ

  ০৯ এপ্রিল ২০২২, ১১:৪২
Demand for payment of arrears to garment workers within 20 days

পোশাকশ্রমিকদের পূর্ণাঙ্গ ঈদ বোনাসসহ বকেয়া আগামী ২০ রমজানের মধ্যে পরিশোধের দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এবং গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র। শুক্রবার (৮ এপ্রিল) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ থেকে এই দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, পোশাকশ্রমিকরা সবসময়ই নির্যাতিত। কারণ, অতীতে দেখা গেছে বিভিন্ন উৎসবের আগে মালিকরা নানান অজুহাতে তাদের ঠকিয়েছে। এমনকি ঈদ বোনাস ও বকেয়া বেতন দিতেও ঈদ পার হয়ে যেত। একজন শ্রমিক তার কর্মক্ষেত্র থেকে বেতন-বোনাস পাবেন ঈদের আগেই, এমনটাই আশা করেন। কিন্তু দেখা যায়, ওই কর্মীকে ঈদের আগে আন্দোলন করতে হয় বেতন-বোনাসের জন্য।

গার্মেন্টস মালিকদের প্রতি অনুরোধ জানিয়ে নেতারা বলেন, আমরা অনুরোধ করব, শ্রমিকদের শ্রমেই আপনার প্রতিষ্ঠান চলে। তাদের সঙ্গে অন্যায় করবেন না। তাদের ঈদ বোনাসাহ সব বকেয়া আগামী ২০ রমজানের মধ্যে পরিশোধ করুন।

গার্মেন্টস কর্মী সুলতানা জানান, আমরা যে মানুষ, আমাদের সংসার আছে, ভালোমন্দ কিনতে মন চায়, এটি মনে হয় আমাদের মালিকরা অনেকসময় ভুলে যান। কাজ করি ঈদের আগে অনেকসময় বেতন নিয়ে অনিশ্চয়তায় থাকি। আমরা এমন অনিশ্চয়তা চাই না আমাদের বেতন বোনাস ১০ রোজার আগেই দিয়ে দিক, ২০ রোজার মধ্যে।

আরেক কর্মী বলেন, আমদের কোনো আন্দোলন ভালো লাগে না। কাজ করি টাকা পামু, এখানে বেতন নিয়ে ধানাই-ফানাই করলেই সবাই আন্দোলনে নামে। আমাদের বাচ্চাকাচ্চা আছে। ঈদ আসতেছে নতুন জামা কিনে দেব। তাই মালিকরা আশা করি বিষয়টি বুঝে দ্রুতই বেতন-বোনাস দেবেন।

অন্যান্য গার্মেন্টস কর্মীরাও অনুরোধ রাখেন মালিকদের প্রতি যেন কর্মীদের পূর্ণাঙ্গ ঈদ বোনাস ও সব বকেয়া ২০ রোজার মধ্যে পরিশোধ করা হয়।

সমাবেশে উপস্থিত ছিলেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন, সাধারণ সম্পাদক আরিফা আক্তার, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি মন্টু ঘোষ, সাধারণ সম্পাদক জলি তালুকদার প্রমুখ।

মন্তব্য করুন

daraz
  • শিল্প এর পাঠক প্রিয়
X
Fresh