spark
logo
  • ঢাকা রোববার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৪৭ জন, আক্রান্ত ২৬৬৬ জন, সুস্থ হয়েছেন ৫৫৮০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

২৪০০ কোটি টাকা ব্যয়ে রূপপুর বিদ্যুৎকেন্দ্র সুরক্ষা চুক্তি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৯ মে ২০২০, ২০:৩৬
Rooppur Power Plant Protection Agreement at a cost of Taka 2400 crore
২৪০০ কোটি টাকা ব্যয়ে রূপপুর বিদ্যুৎকেন্দ্র সুরক্ষা চুক্তি
২৪০০ কোটি টাকা ব্যয় ধরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা (পিপিএস) নির্মাণ চুক্তি সই হয়েছে রাশিয়ার কোম্পানি জেএসসি এলরনের। আজ শুক্রবার রাশিয়ার কোম্পানিটির সঙ্গে বাংলাদেশ বাংলাদেশ সেনাবাহিনী ও পাবনার রূপপুর প্রকল্পের ‘পারমাণবিক নিরাপত্তা ও ভৌত সুরক্ষা ব্যবস্থা সেল’র (এনএসপিসি) মধ্যে এ চুক্তিটি হয়। 

শুক্রবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাশিয়ার কোম্পানি জেএসসি এলরন ২ হাজার ৪২৩ কোটি ৫৯ লাখ ৯৭ হাজার ১০০ টাকা ব্যয়ে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা নির্মাণ করে দেবে।

আজ ভিডিও টেলিকনফারেন্সের মাধ্যমে চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল শফিকুর রহমান এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।

২০১৯ সালের ৫ নভেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ৩ হাজার ৪৪৯ কোটি টাকা ব্যয়ে 'রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা (পিপিএস) নির্মাণ' প্রকল্পটির অনুমোদন দেয়। 

উল্লেখ্য, ভিভিইআর প্রযুক্তির ১২০০ মেগাওয়াট ক্ষমতার দুটি ইউনিটে মোট ২ হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ শুরু হয়েছে ২০১৬ সালে। ২০২৫ সালের ডিসেম্বরে এই কাজ শেষ হওয়ার কথা।
পি
 

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৮৩৭৯৫ ৯৩৬১৪ ২৩৫২
বিশ্ব ১২৮৫৯০৩০ ৭৪৯৩৭৭৪ ৫৬৭৯৬১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • উন্নয়নের খবর এর সর্বশেষ
  • উন্নয়নের খবর এর পাঠক প্রিয়