• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মুজিববর্ষে দেশের এমন কোনো জায়গা থাকবে না যে বিদ্যুৎ পৌঁছেনি: মন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২৯
মুজিববর্ষ শতভাগ বিদ্যুতায়ন

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, মুজিববর্ষ উপলক্ষে আমরা শতভাগ বিদ্যুতায়নের দিকে যাচ্ছি। মুজিববর্ষে দেশের এমন কোনো জায়গা থাকবে না যে বিদ্যুৎ পৌঁছেনি। শতভাগ বিদ্যুতায়নের সবচেয়ে বড় সফলতা বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের। আমি এ চ্যালেঞ্জ মোকাবিলায় পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে ধন্যবাদ জানাই।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর খিলক্ষেতে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের জেনারেল ম্যানেজার সম্মেলনের প্রথম দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। উদ্বোধনী আলোচনা পর্ব শেষে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ফিতা কেটে বিদ্যুৎ বিভাগে মুজিববর্ষের উদ্বোধন ঘোষণা করেন।

নসরুল হামিদ বলেন, আমাদের চ্যালেঞ্জ কিন্তু এখনো রয়ে গেছে। জুনের মধ্যে শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন করতে হবে এবং অফগ্রিড এলাকায় অন্তত ডিসেম্বরের মধ্যে শতভাগ বিদ্যুতের আওতায় আনতে হবে। মুজিববর্ষে বাংলাদেশের জনগণ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে এটাই হবে সবচেয়ে বড় উপহার।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী আরও বলেন, সিঙ্গাপুরে বিদ্যুতের ব্যবহার পার কিলোওয়াট প্রতি ঘণ্টায় হাজার কিলো। বিদ্যুৎ ব্যবহারের ইনডেক্স দিয়ে সে দেশের অন্য বিষয় ক্যালকুলেশন করা যায়। পল্লী বিদ্যুতায়ন বোর্ড ৯৮ কিলোওয়াট প্রতি ঘণ্টায় ব্যবহার করছে। বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ করতে হলে এটাকে ১২শ থেকে ১৭শ কিলোওয়াট করতে হবে।

তিনি আরও বলেন, বিদ্যুতের কারণে বর্তমানে গ্রামের মানুষের জীবনযাত্রা উন্নত হয়েছে। গ্রামের মানুষ এখন ফ্রিজ ও টেলিভিশন ব্যবহার করে। অর্থনৈতিক উন্নতি সার্কেল বিদ্যুতের উপর নির্ভর করে। বিদ্যুৎ ব্যবস্থা উন্নত হলে চিকিৎসা ব্যবস্থা, শিক্ষাব্যবস্থা ও মানুষের জীবনযাত্রার মান উন্নত হবে।

সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন পাওয়ার সেলের পরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন পল্লী বিদ্যুৎ সমিতির চেয়ারম্যান মেজর মঈন উদ্দিন।

পি

মন্তব্য করুন

daraz
  • উন্নয়নের খবর এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শতভাগ কারখানায় বেতন-ভাতা পরিশোধ : বিজিএমইএ
ঈদে শতভাগ উৎসব ভাতা চান এমপিওভুক্ত শিক্ষকরা
এপ্রিলে শেষ হবে শতভাগ কাজ, অক্টোবরে পুরোদমে কার্যক্রম শুরু
নাভালনি শতভাগ সুস্থ ছিলেন জানিয়ে পুতিনের শাস্তি দাবি স্ত্রীর
X
Fresh