• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

একনেক সভায় ৯ প্রকল্প অনুমোদন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ ডিসেম্বর ২০১৯, ১৫:১৩
একনেক ৯ প্রকল্প অনুমোদন

চামড়া শিল্পনগরীর মেয়াদ বৃদ্ধিসহ ৪ হাজার ৬১১ কোটি ৬২ লাখ টাকার ৯টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে সরকারের নিজেস্ব তহবিল থেকে ৪ হাজার ৩৬৬ কোটি টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা ২৪৫ কোটি ৫০ লাখ টাকা খরচ করবে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে মঙ্গলবার (২৪ ডিসেম্বর) অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপরসন শেখ হাসিনা।

বৈঠক শেষে সাংবাদিকদের পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, রাজধানীর প্রাথমিক বিদ্যালয় উন্নয়ন সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, ‘বড় বড় উন্নয়ন প্রকল্পের জন্য ডেভেলপমেন্ট বন্ড ছাড়া যায় কিনা সেটি ভাবতে হবে।’ এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রাথমিক কাজ শুরু করেছে বলে জানান তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘পঞ্চম শ্রেণিতে পিএসসি পরীক্ষা বাতিল কিংবা কী করা যায় সে বিষয়ে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। শিশুদের বইয়ের বোঝা কমাতে হবে। তাদের আনন্দ দিতে হবে, খেলার সুযোগ দিতে হবে। এছাড়া সাভার চামড়া শিল্পনগরীর কাজ যেন এবার শেষ হয় সেজন্যও নির্দেশ দিয়েছেন তিনি।

পাস হওয়া প্রকল্পগুলোর বিষয়ে পরিকল্পনামন্ত্রী জানান, নৌপরিবহন মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে ‘নারায়ণগঞ্জের খানপুরে অভ্যন্তরীণ কন্টেইনার এবং বাল্ক টার্মিনাল নির্মাণ’ও ‘মোংলা বন্দরের আধুনিক বর্জ্য ও নিঃসৃত তেল অপসারণ ব্যবস্থাপনা’, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘সিলেট সিটি করপোরেশনের জলাবদ্ধতা নিরসন, বিশুদ্ধ পানি সরবরাহ ও অবকাঠামো নির্মাণ’, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ‘ফরিদপুর টেক্সটাইল ইন্সটিটিউট স্থাপন (দ্বিতীয় সংশোধন)’, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ‘ঢাকা মহানগরী ও পূর্বাচল সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দনকরণ’, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ‘মিরপুর সেনানিবাসে ডিএসসিএসসি’র জন্য অফিসার্স মেস ও বিওকিউ নির্মাণ’, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ‘দেশ-বিদেশে কর্মসংস্থানের জন্য ড্রাইভিং প্রশিক্ষণ প্রদান’, শিল্প মন্ত্রণালয়ের ‘চামড়া শিল্পনগরী, ঢাকা (চতুর্থ সংশোধিত)’ এবং শিক্ষা মন্ত্রণালয়ের ‘হাওর এলাকায় নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের উন্নয়ন’ প্রকল্প।

পি

মন্তব্য করুন

daraz
  • উন্নয়নের খবর এর পাঠক প্রিয়
আরও পড়ুন
একনেকে ১১ প্রকল্প অনুমোদন
সিঙ্গাপুর থেকে স্বল্পমেয়াদে এলএনজি সরবরাহে নীতিগত অনুমোদন দিল সরকার 
অনুমোদনহীন রেস্তোরাঁয় অভিযান প্রসঙ্গে যা বললেন হাইকোর্ট
অনুমোদন পেল ৩৪৩৪ কোটি টাকার ১৪ প্রস্তাব
X
Fresh