• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

পদ্মা সেতুতে বসলো ১৬তম স্প্যান

মুন্সীগঞ্জ প্রতিনিধি

  ১৯ নভেম্বর ২০১৯, ১৪:০৯
পদ্মা সেতু ১৬তম স্প্যান

সবকিছু ঠিকঠাকই ছিল। শুধু সময়ে অপেক্ষা মাত্র। আজ মঙ্গলবার সকাল পৌনে ১০টার দিকে মাওয়ার কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘের আর ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে বহন করে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ক্রেন দিয়ে ১৬ ও ১৭ নম্বর পিলারের উদ্দেশে রওনা দেয়। এটি বসানো হয় সেতুর ১৬ ও ১৭ নম্বর পিলারের উপর। এতে দৃশ্যমান হয় সেতুর ২৪০০ মিটার।

পদ্মা সেতুর প্রকৌশলী মোঃ হুমায়ুন কবির আরটিভি অনলাইনকে বিষয়টি নিশ্চিত করে জানান, সকাল পৌনে ১০টার দিকে রওনা হয় স্প্যানটি। স্প্যানটি নিয়ে রওনা দেয়ার ২৪ ঘণ্টার মধ্যে বসানোর একটি নির্দেশনা ছিল। তাই সবকিছু ঠিকঠাক থাকায় সাড়ে তিন ঘণ্টার মাথায় ১৬ ও ১৭ নম্বর পিলারের উপর ১৬তম স্প্যানটি বাসানো হয়। আর এতে দৃশ্যমান হয় সেতুর ২৪০০ মিটার।

জানা যায়, পুরো সেতুতে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্লাব বসানো হবে। আর রেলওয়ে স্লাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

উল্লেখ্য, ২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণ কাজ শুরু হয়। সেতু নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

পি

মন্তব্য করুন

daraz
  • উন্নয়নের খবর এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ঘুরে ভারতে যেয়ে দলবদ্ধ ধর্ষণের শিকার স্প্যানিশ নারী
আমাদের সাহস অনেক বেড়ে গেছে : তথ্য প্রতিমন্ত্রী
‘পদ্মা সেতুতে দৈনিক আয় সোয়া ২ কোটি টাকা’
শিক্ষা মন্ত্রণালয়ে চাকরি, বেতন ১২-১৬তম গ্রেডে
X
Fresh