logo
  • ঢাকা শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

বিদ্যুৎ সাশ্রয়ী গ্রিন ট্রান্সফরমার ও ওয়াটারপ্রুফ বাসবার ট্রাঙ্কিং নিয়ে সেমিনার

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১১ ফেব্রুয়ারি ২০২০, ২০:২১ | আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২০, ২০:২৫
এডেক্স গ্রুপ অব কোম্পানিজ,
এডেক্স গ্রুপ অব কোম্পানিজের আয়োজনে পরিবেশ বান্ধব বিদ্যুৎ সাশ্রয়ী গ্রিন ট্রান্সফরমার ও ওয়াটারপ্রুফ বাসবার ট্রাঙ্কিং সিস্টেমের ওপর একটি টেকনিক্যাল সেমিনার হয়েছে। গত রোববার গাজিপুরের সাগর সৈকত কনভেনশন হলে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে বক্তব্য রাখেন, এডেক্স ইঞ্জিনিয়ারিং লিমিটেডের প্রধান প্রকৌশলী মোসাহেদ আলী খান, প্রধান নির্বাহী কর্মকর্তা (বিপণন) নুরুন নবী সুজন, এডেক্স গ্রুপের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম, বিপণন) শেখ ইসতিয়াক আহমদ, এডেক্স কর্পোরেশন লিমিটেডের সহকারী মহাব্যবস্থাপক (এজিএম, বিক্রয়) মিজানুর রহমান।

এডেক্স ইঞ্জিনিয়ারিং লিমিটেডের প্রধান প্রকৌশলী মোসাহেদ আলী খান বলেন, গ্রিন ট্রান্সফরমারের প্রয়োগ হলে কমপক্ষে ২০০ মেগাওয়াট পাওয়ার সাশ্রয় করা যেতে পারে। এই সাশ্রয়ী বিদ্যুৎ দেশ ও সরকারের জন্য সুফল বয়ে আনবে এবং এই ডাস্ট এন্ড ওয়াটার প্রুফ বাসবার ট্রাঙ্কিং সিস্টেম দেশের শিল্প কারখানা ও সুউচ্চ ভবনে নিরাপদ ও নিরবিছিন্ন বিদ্যুৎ সরবরাহের বিকল্প নেই। 

“এডেক্সই প্রথম বাংলাদেশি কোম্পানি- যারা এই গ্রীন ট্রান্সফরমার ও বাসবার ট্রাঙ্কিং গবেষণার মাধ্যমে সাফল্যের সাথে উদ্ভাবন করেন”।

এডেক্সই প্রথম বাংলাদেশি কোম্পানি যারা প্রতিনিয়ত গ্রীন ট্রান্সফরমার ইউরোপের বাজারে (জার্মানি, বেলজিয়াম, নেদারল্যান্ড ও ফ্রান্স) রপ্তানি করে যাচ্ছে। এছাড়া চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট, খুলনা, রাজশাহী,বগুড়া ও গোপালগঞ্জে তাদের ব্যবসা বিস্তার ও কার্যক্রম চলছে।

প্রধান নির্বাহী কর্মকর্তা (বিপণন) নুরুন নবী সুজন গ্রিন ট্রান্সফরমারের ব্যবহারের গুরুত্ব আরোপ করে বলেন, ‘গ্রিন ট্রান্সফরমারের লস অনেক কম ও এটি পরিবেশ বান্ধব। ইউরোপে গ্রিন ট্রান্সফরমার ব্যবহার করা বাধ্যতামূলক করা হয়েছে। এ কারণে গ্রিন ট্রান্সফরমার রপ্তানীর ক্ষেত্রে বাংলাদেশ তথা এশিয়ার কোম্পানি সমূহের অপার সম্ভাবনা সৃষ্টি হয়েছে।’ 

১৯৮২ সাল থেকে শুরু করে দীর্ঘ ৩৭ বছর ধরে এডেক্স উন্নত পণ্য ও সন্তোষজনক সেবা প্রদান করে আসছে। এডেক্স গুনগত মান সম্পন্ন গ্রীন ট্রান্সফরমার, কমপ্লিট সাবস্টেশন, নিরাপদ ব্র্যান্ডের সার্কিট ব্রেকার, এডিকন কন্ট্রোল, বিটিএ বাসবার ট্রাঙ্কিং সিস্টেম, বিএমএস, ওজরাম-জার্মানি ব্র্যান্ডের লাইটিং পণ্য উৎপাদন ও বিক্রয় করছে। বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার প্রয়োজনীয় পণ্যসমূহ উৎপাদনে এডেক্স গ্রুপ স্বয়ংসম্পূর্ণ । নিরাপদ ও উন্নত প্রযুক্তির ইলেক্ট্রিক্যাল পণ্যের উৎপাদন ও বিপণনে এডেক্স গ্রুপ স্বনামধন্য।

এ সময় আরও উপস্থিত ছিলেন এডেক্স কর্পোরেশন লিমিটেডের কর্মকর্তারা, এডেক্স গ্রুপের কর্পোরেট মার্কেটিং বিভাগের সকল কর্মকর্তা এবং বিভিন্ন ইলেকট্রিক ও প্রিন্টমিডিয়ার সাংবাদিকবৃন্দ।

সি/এসজে

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • করপোরেট কর্নার এর সর্বশেষ
  • করপোরেট কর্নার এর পাঠক প্রিয়