• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আনোয়ার গ্রুপের নবনির্বাচিত চেয়ারম্যান হলেন মানোয়ার হোসেন

আরটিভি নিউজ

  ১৪ সেপ্টেম্বর ২০২১, ২০:০১
আনোয়ার গ্রুপের নবনির্বািচিত চেয়ারম্যানকে আরটিভি’র পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয়

দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী আনোয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের নতুন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন মানোয়ার হোসেন। দূরদর্শী উদ্যোক্তা এবং দেশীয় শিল্প-বাণিজ্যের পথিকৃৎ আনোয়ার হোসেনের মৃত্যুর পর তার স্থলাভিষিক্ত হলেন ছেলে মনোয়ার হোসেন। চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হওয়ার আগে মানোয়ার হোসেন প্রতিষ্ঠানটির গ্রুপ ম্যানেজিং ডিরেক্টরের দায়িত্ব পালন করেছেন।

গত শনিবার (১১ সেপ্টেম্বর) আনোয়ার গ্রুপের নতুন চেয়ারম্যান হিসেবে তার নাম ঘোষণা করা হয়। এরপরই তিনি চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন।
আনোয়ার গ্রুপের ১৮৭ বছরের বাণিজ্যিক পরম্পরা থাকলেও ১৯৫২ সালে আনোয়ার হোসেনের উদ্যোগে পারিবারিক ব্যবসায় বৈচিত্র্য আনার মধ্যদিয়ে শুরু হয় প্রতিষ্ঠানটির নতুন পথচলা। বর্তমানে প্রতিষ্ঠানটির টেক্সটাইল, নির্মাণ সামগ্রী, পলিমার,পাট, রিয়েল এস্টেট, ফার্নিচার ও হোম ডেকর, স্টিল, সিমেন্ট, সিমেন্ট শিট, ব্যাংক, ইন্স্যুরেন্স, এনবিএফআই, পুঁজি বাজার ও অটোমোবাইলসহ বিভিন্ন ব্যবসায় সংশ্লিষ্টতা রয়েছে।

মানোয়ার হোসেন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হওয়ায় মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।
বাংলাদেশে আনোয়ার গ্রুপ শিল্পোদ্যোক্তা হিসেবে বহু নতুন প্রতিষ্ঠান চালু করা হয়েছে। দেশের প্রথম বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের যাত্রাও আনোয়ার গ্রুপের পৃষ্ঠপোষকতায় শুরু হয়। আনোয়ার হোসেন ও বিবি আমেনার বড় ছেলে মনোয়ার হোসেন। তিনি দার্জিলিংয়ের সেইন্ট পল'স স্কুলে লেখাপড়া করেছেন। পরবর্তীতে তিনি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নিউ হ্যাম্পশায়ার থেকে ১৯৯২ সালে বিবিএ সম্পন্ন করেন। ১৯৯৩ সালে মনোয়ার হোসেন পারিবারিক ব্যবসায় যুক্ত হন। ১৯৯৯ সালে সিটি ব্যাংকের ভাইস-চেয়ারম্যান নির্বাচিত হন তিনি।

বর্তমানে মানোয়ার হোসেন বাংলাদেশ ফিন্যান্সের চেয়ারম্যান, বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট, মধুমতি ব্যাংকের পরিচালক এবং বিডি সিকিউরিটিজ, বিডি ক্যাপিটাল হোল্ডিংস এবং সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানির স্পন্সসর প্রমোটার হিসেবে কাজ করছেন।

আনোয়ার গ্রুপের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলতি মাসের ১৭ আগস্ট ৮৩ বছর বয়সে ঢাকার একটি হাসপাতালে আলহাজ আনোয়ার হোসেন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বাবা আলহাজ আনোয়ার হোসেনের সুযোগ্য সন্তান মানোয়ার হোসেন বাবার পদে স্থলাভিষিক্ত হয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ১৯৫২ সালে আলহাজ আনোয়ার হোসেন তার পারিবারিক ব্যবসায়ের বৈচিত্র্য আনার উদ্যোগ নেন। ২০০৮ সালে ডান অ্যান্ড ব্র্যাডস্ট্রিট কর্তৃক দেশের সবচেয়ে বৈচিত্র্যময় গ্রুপ হিসেবে আনোয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ স্বীকৃতি অর্জন করে। গ্রুপটি বর্তমানে বস্ত্র, নির্মাণসামগ্রী, পলিমার, পাট, রিয়েল এস্টেট, ফার্নিচার ও হোম ডেকর, স্টিল, সিমেন্ট, ব্যাংক, সিমেন্ট শিট, ইনস্যুরেন্স, নন-ব্যাংক ফিন্যানশিয়াল ইনস্টিটিউশন, ক্যাপিটাল মার্কেট, অটোমোবাইল ইত্যাদিতে ব্যাবসায়িক কার্যক্রম পরিচালনা করছে। আনোয়ার গ্রুপ দেশের প্রথম শিল্পোদ্যোগ হিসেবে বহু কিছু প্রতিষ্ঠা করেছে, যার মধ্যে পলিয়েস্টার ফ্যাব্রিক, পিটিএফই টেপ, জিআই ফিটিংস, ইউপিভিসি ফিটিংস, ইলেকট্রিক্যাল কেবল এবং সুপার এনামেল কপার ওয়্যার প্রস্তুত অন্যতম। দেশের প্রথম বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের যাত্রাও শুরু হয় আনোয়ার গ্রুপের পৃষ্ঠপোষকতায়।

এফএ

মন্তব্য করুন

daraz
  • করপোরেট কর্নার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নদী রক্ষা কমিশনের নতুন চেয়ারম্যান সারওয়ার মাহমুদ
পরিবার নিয়ে ইউনিয়ন পরিষদে বসবাস চেয়ারম্যানের 
সেই ঘটনা নিয়ে অবশেষে মুখ খুললেন যুবলীগের চেয়ারম্যান
নেত্রকোণায় ইউপি চেয়ারম্যান আউয়াল গ্রেপ্তার
X
Fresh