Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

পরিবেশ সুরক্ষায় পাটের ব্যাগ ব্যবহার করছে দ্রব্যডটকম  

ছবি: দ্রব্যডটকম

দেশের নতুন ই-কমার্স প্ল্যাটফর্ম হিসেবে যাত্রা শুরু করা দ্রব্যডটকম ((http://drobboo.com) পরিবেশ সুরক্ষায় তাদের পণ্য ডেলিভারিতে পরিবেশবান্ধব পাটের তৈরি সোনালি ব্যাগ ব্যবহার শুরু করেছে। দেশের প্রথম কোনো ই-কমার্স পরিবেশ সুরক্ষায় এমন ব্যতিক্রমী উদ্যোগ শুরু করল।

পলিথিনের ব্যবহার রোধ করতে সোনালি ব্যাগের পাশাপাশি কাগজের তৈরি বক্সও ব্যবহার করছে প্রতিষ্ঠানটি।

এছাড়া বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে মাসব্যাপী দ্রব্যডটকম থেকে যেকোনো-কিছু অর্ডার করলেই গ্রাহকদের উপহার হিসেবে একটি করে গাছ দিচ্ছে ই-কমার্স সাইটটি।

দ্রব্যডটকমের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম বাতিয়া আহসান বলেন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মতে, বিশ্বে বাংলাদেশের বার্ষিক বন উজাড়ের হার প্রায় দ্বিগুণের কাছাকাছি।

তিনি বলেন, গত ১৭ বছরে বাংলাদেশের প্রায় ৮০০ বর্গকিলোমিটার বন ধ্বংস হয়েছে। এজন্য গাছ লাগিয়ে পরিবেশকে রক্ষা করতে মাসব্যাপী প্রতিটি অর্ডারের সঙ্গে একটি করে গাছ উপহার দেয়ার উদ্যোগ নিয়েছি আমরা।

পাটের সোনালি ব্যাগে পণ্য ডেলিভারির উদ্যোগের ব্যাপারে প্রতিষ্ঠানটির ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন্স ম্যানেজার আবু নোমান জানান, ‘প্লাস্টিক ব্যাগের ব্যবহার সব সময়ই আমাদের পরিবেশের জন্য ক্ষতিকর। আমাদের কাছে এর বিকল্প ব্যবহারের সুযোগ রয়েছে, তাই পরিবেশ রক্ষার্থে সবাইকে ক্ষতিকারক প্লাস্টিক ব্যাগের পরিবর্তে পরিবেশবান্ধব পাটের তৈরি সোনালি ব্যাগ ব্যবহারে উৎসাহিত করতে আমরা এই উদ্যোগ চালু করেছি।’

পণ্য ডেলিভারিতে এমন ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করায় গ্রাহকদের কাছ থেকে ব্যাপক সাড়া মিলেছে বলে জানান তিনি। সবাই সচেতন হলে একদিন দেশে ক্ষতিকর প্লাস্টিকের ব্যবহার শূন্যের কোঠায় নামিয়ে আনার আশাবাদ ব্যক্ত করেন আবু নোমান।

জেএইচ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS