ফ্রেশ টিস্যুর অভিনব উদ্যোগ: সচেতনতার আলোয় আলোকিত বাংলাদেশ

প্রকাশ | ১৮ অক্টোবর ২০২০, ২০:০৫ | আপডেট: ১৮ অক্টোবর ২০২০, ২২:০৬

আরটিভি নিউজ
ফ্রেশ টিস্যুর অভিনব উদ্যোগ:

গত কয়েকদিনের মধ্যে বনানী ১১ ব্রিজ শাপলা চত্বর বা রাজসিক বিহার এর পাশ দিয়ে গিয়েছেন কি? আশপাশ দিয়ে গিয়ে থাকলে হয়তো দেখেছেন যে পুরো ব্রিজই আলোকিত হয়ে আছে এক মায়াবী গোলাপি আলো। তা দেখে নিশ্চয়ই জানতে ইচ্ছে করেছে হঠাৎ করে কেন এই আলোকসজ্জা? এর উত্তরটা হচ্ছে পিন ইলুমিনেশন। 

বিশ্বের অনেক দেশেই ইন্টারন্যাশনাল ব্রেস্ট ক্যানসার অ্যাওয়ারনেস মান্থ উপলক্ষে তাদের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা গোলাপি আলোয় আলোকিত করে রাখে ব্রেস্ট ক্যান্সার নিয়ে সচেতন তৈরির জন্য। 

বাংলাদেশে এবারই প্রথমবারের মতো ফ্রেশ টিস্যু আয়োজন করলো এই উদ্যোগের। শহরের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনা গোলাপি রং এ আলোকিত হয়ে আছে ব্রেস্ট ক্যানসার বিষয়ক সচেতনতা ছড়ানোর জন্য। তাদের আয়োজন শুধু এই আলোকসজ্জাতেই থেমে যায়নি এর পাশাপাশি ফ্রেশ টিস্যু একটি চেক আপ আর দেরি না মুছতে গ্লানি এখনই সময়-এই স্লোগান সামনে নিয়ে তারা নির্মাণ করেছে সচেতনতামূলক বিজ্ঞাপনচিত্র। যার মূল উদ্দেশ্য ছিল দেশের নারীদের নিয়মিত ব্রেস্ট ক্যান্সারের মেডিকেল চেক-আপে উৎসাহী করা এবং এর ভয়াবহতা সম্পর্কে সবাইকে জানানো। ইতোমধ্যে অনলাইন দুনিয়ায় প্রশংসায় ভাসছে ফ্রেশ টিস্যু এই উদ্যোগ।

বাংলাদেশে প্রতিদিন গড়ে প্রায় ১৯ জন নারীর মৃত্যু হয় ব্রেস্ট ক্যান্সারের কারণে। যা বছরে প্রায় সাত হাজারের কাছাকাছি। অথচ প্রাথমিক পর্যায়েই চিহ্নিত করতে পারলে এই রোগ নিরাময়ের হার শতকরা ৯০ ভাগ পর্যন্ত।

এই রোগের ভয়াবহতার একটি মূল কারণ এর সম্পর্কে আমাদের সাধারণ মানুষের অসচেতনতা। অথচ বছরে অন্তত একবার ব্রেস্ট ক্যান্সারের মেডিকেল চেক আপ করলে নিরাপদ থাকার সম্ভাবনা বেড়ে যায় অনেকাংশেই। সাধারণ মানুষদের এই আচরণে উৎসাহিত করার জন্য ফ্রেশ টিস্যু একইসাথে দেশের ৮টি বিভাগীয় সদৱে আয়োজন করেছে এক মাস ব্যাপী একটি মেডিকেল ক্যাম্পেইন। 

সেখান থেকে এ ক্যাম্পেইনে অংশগ্রহণকারী এক হাজার নারী পাবেন ব্রেস্ট ক্যান্সারের ফ্রি প্রাইমারি চেকআপ অ্যান্ড কনসালটেন্সি সার্ভিস। ফ্রেশ টিস্যুর ফেসবুকে পেজে গেলে যে কেউ পেয়ে যাবেন এই ক্যাম্পেইনে ফ্রি রেজিস্ট্রেশন করার লিঙ্ক। 

এছাড়াও ফ্রেশ টিস্যু www.muchhejaakglani.com নামে একটি ওয়েবসাইট লঞ্চ করেছে, যেখানে ব্রেস্ট ক্যানসার সম্পর্কিত সকল প্রাথমিক তথ্য একসাথে রাখা। এই ওয়েব সাইটে কেউ ভিজিট করলেই ব্রেস্ট ক্যানসারের লক্ষণ, কারণ, সতর্কতা, সেলফ এক্সামের নিয়মাবলীসহ দেশের  বিশেষজ্ঞ  ডাক্তারদের তালিকসহ প্রাথমিক তথ্য এখানে পেয়ে যাবেন। 

এই অনন্য উদ্যোগ নিয়ে নেটিজনরা সরব হয়েছেন তাদের মুগ্ধতা জানাতে। অনেকেই ফ্রেশ টিস্যুকে ধন্যবাদ জানাচ্ছেন তাদের অভিনব ক্যাম্পেইনের জন্যে। 

সাধারণ মানুষের পাশাপাশি বিদ্যা সিনহা মিম, মাসুমা রহমান নাবিলাসহ আরও অনেক তারকা যোগ দিয়েছেন এই ক্যাম্পেইনের প্রচারণায়। 

এ বিষয়ে ফ্রেশ টিস্যুর কর্তৃপক্ষ বলেন, আমরা আশা রাখি ফ্রেশ টিস্যু আগামীতেও এভাবে দেশের পাশে দেশের মানুষের পাশে থেকে কাজ করে যাবে,  সাহায্য করবে একটি ব্রেস্ট ক্যান্সার মুক্ত বাংলাদেশ গড়তে।

জিএ