• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

গার্মেন্টস মালিকদের প্রতি বিজিএমইএ সভাপতি

১১ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ রাখুন 

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ এপ্রিল ২০২০, ২২:৫২
১১ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ রাখুন
বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক (ফাইল ছবি)

করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে মালিকদের প্রতি আগামী ১১ তারিখ পর্যন্ত কারখানা বন্ধ রাখার জন্য আহ্বান জানিয়েছেন পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক।

শনিবার (৪ এপ্রিল) রাতে এক অডিওবার্তায় মালিকদের প্রতি এ আহ্বান জানিয়ে রুবানা হক বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ১১ তারিখ পর্যন্ত কারখানা বন্ধ রাখতে আপনাদের কাছে আহ্বান জানাচ্ছি।

রুবানা হক বলেন, ‘শ্রমিক যদি সঙ্গত কারণে কারখানায় উপস্থিত না থাকেন, মানবিক বিবেচনায় তার চাকরিটি হারাবেন না। এটি আমাদের প্রত্যেক সদস্যদের কাছে অনুরোধ করব। আমি আশা করি, এই শিল্পখাত যেটি অর্থনীতিতে এতবড় অবদান রাখে সেই মালিকেরা তাদের শ্রমিকের অনুপস্থিতির কারণে চাকরি না হারান। আশা করি, সদস্যরা এটি শুনবেন এবং আমার অনুরোধটুকু রাখবেন।’

বিজিএমইএ সভাপতি রুবানা হক বলেন, ‘কয়েকটি বিষয় স্পষ্ট করার প্রয়োজন আছে। আমাদের কল-কারখানা পরিদর্শন অধিদপ্তর আমাদের যে সার্কুলার দিয়েছিলেন তাতে স্পষ্ট করে লেখা আছে যে সমস্ত রপ্তানিমুখী শিল্পে আন্তর্জাতিক ক্রয়াদেশ আছে এবং যারা পিপিই বানাচ্ছে, যাদের উৎপাদন কার্যক্রম চলমান আছে সেই সমস্ত শ্রমিকদের প্রয়োজনীয় স্বাস্থ্য ব্যবস্থা একেবারে সুনিশ্চিতকরণ সাপেক্ষে শিল্প কারখানা চালু রাখতে পারবে। কাজেই আমাদের সবচেয়ে বড় দায়িত্বটি হলো, কিভাবে আমরা আমাদের শ্রমিকদের স্বাস্থ্যের নিরাপত্তাটি দেব। এটি প্রথম। দ্বিতীয়টি হলো মার্চ মাসের বেতন নিয়ে কোনোরকম অনীহা অনাগ্রহ কোনোকিছুর অবকাশ নেই। মার্চ মাসের বেতন আমাদের শ্রমিকরা পাবেনই। এটি আমরা নিশ্চিত করতে চাই। এটি আমাদের যত কষ্ট হোক, যাই হোক আমরা মার্চ মাসের বেতন দেব।’

প্রসঙ্গত, কারখানা চালু রাখার ব্যাপারে শুরু থেকেই অনড় ছিল বিজিএমইএ। এ নিয়ে আজ একাধিকবার সাংবাদিকদের মুখোমুখি হন বিজিএমইএ সভাপতি। শনিবার রাত সাড়ে ৯টা পর্যন্ত অনড় থাকলেও পরে অডিও বার্তায় কারখানা বন্ধ রাখার আহ্বান জানান।
পি

মন্তব্য করুন

daraz
  • ব্যবসা-বাণিজ্য এর পাঠক প্রিয়