Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮

দেশব্যাপী এক কোটি মাস্ক ও স্বাস্থ্য সুরক্ষা চিকিৎসা সামগ্রী দেবে এফবিসিসিআই

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি ও এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন

দেশব্যাপী এক কোটি ফেস মাস্কসহ ২০০০ অক্সিজেন সিলিন্ডার, ২০০ হাই ফ্লো ন্যাজলে ক্যানোলা, ২০০ অক্সিজেন কন্সেন্ট্রেটর বিতরণ এবং বিভিন্ন হাসপাতালে অক্সিজেন বুথ স্থাপণ কার্যক্রম শুরু করেছে এফবিসিসিআই।

বৃহস্পতিবার (১৫ জুলাই) মতিঝিলে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) আয়োজিত দেশব্যাপী স্বাস্থ্য সুরক্ষা ও চিকিৎসা সামগ্রী বিতরণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এমপি। বিশেষ অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ. রহমান, এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন। অনুষ্ঠানে দেশের ৬৪ জেলার চেম্বার ও এসোসিয়েশনের নেতৃবৃন্দ সংযুক্ত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, দেশের প্রতিটি মানুষকে ভ্যাকসিনের আওতায় আনতে আরও কিছু সময় লাগবে। এসময়ের মধ্যে সবাইকে মাস্ক পরিধান করতে হবে, পাশাপাশি ভ্যাকসিন কার্যক্রম চলবে। এফবিসিসিআইয়ের এ কার্যক্রমের মাধ্যমে ‘মানুষ মানুষের জন্য’ এ বার্তা বয়ে আনবে। মানুষ উৎসাহিত হবে। ব্যবসায়ীরা আজ মানুষের পাশে দাঁড়িয়েছে, ভবিষ্যতেও দাঁড়াবে।

বিশেষ অতিথির বক্তব্যে সালমান এফ. রহমান এমপি বলেন, এফবিসিসিআই একটি ন্যাশনাল সংগঠন। সবগুলো জেলা চেম্বারের সাথে সম্পৃক্ত। তাই এফবিসিআইয়ের অনেক ভূমিকা আছে। এফবিসিসিআইকে অভিনন্দন জানান এরকম সময়োপযোগী উদ্যোগ গ্রহণ করার জন্য। গত এক সপ্তাহব্যাপী প্রতিদিন প্রায় ২শ’র অধিক মানুষের মৃত্যু হচ্ছে এবং ১১ হাজারের অধিক মানুষ আক্রান্ত হচ্ছে| আমরা যেহেতু এখনও ১০০% টিকার আওতায় আনতে পারিনি সেহেতু আমাদেরকে মাস্ক পরা, স্বাস্থ্যবিধিগুলো মেনে চলাসহ জনসচেতনতা সৃষ্টির কোনো বিকল্প নেই। এ কর্মসূচির প্রধান উদ্দেশ্য হচ্ছে জনসচেনতা সৃষ্টি। জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি হলেই করোনা সংক্রমণ অনেকাংশে কমে আসবে, লকডাউনের মতো অবস্থায় আমাদের যেতে হয় না। দেশের নিম্ন আয়ের মানুষদের সহায়তা প্রদানে ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজ ঘোষণা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন বলেন, আমরা লক্ষ্য করেছি হাসপাতালগুলোতে চিকিৎসা সামগ্রীর অভাব রয়েছে। এজন্য ২০০০ অক্সিজেন সিলিন্ডার, ২০০ হাই ফ্লো ন্যাজেল ক্যানোলা, ২০০ অক্সিজেন কন্সেন্ট্রেটর আমরা ধাপে ধাপে বিতরণ করছি। এছাড়া বেসরকারি খাতের শীর্ষ বাণিজ্য সংগঠন হিসাবে এফবিসিসিআই কোভিড আক্রান্তের শুরু থেকেই ব্যবসায়ীদের প্রণোদনা প্রাপ্তি নিশ্চিতকরণ ও বিভিন্ন সামাজিক সুরক্ষা কর্মসুচি সম্পাদন করে আসছে। তারই ধারাবাহিকতায় আমাদের আজকের এই আয়োজন করা হয়েছে।

জসিম উদ্দিন বলেন, করোনা সংক্রমণ দিন দিন বাড়ছে। এফবিসিসিআইয়ের উদ্যোগে এই স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ প্রক্রিয়া চলমান থাকবে। এ ব্যাপারে সামর্থবান ব্যবসায়ীদের অনুরোধ করবো আমাদের এই মহতী উদ্যোগে নিজেদের শামিল করার জন্য।

এফবিসিসিআই সভাপতি আরও বলেন, করোনাজনিত সংক্রমণ রোধকল্পে বাংলাদেশ সরকার কর্তৃক বিভিন্ন বিধি-নিষেধ আরোপ করা হচ্ছে এবং অর্থনীতির চাকাকে সচল রাখতে বিভিন্ন ক্যাটাগরিতে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হচ্ছে। সম্প্রতি দেশের নিম্ন আয়ের মানুষদের সহায়তা প্রদানে ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজ ঘোষণা করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। এই প্রণোদনা প্যাকেজের আওতায় দিনমজুর, পরিবহন শ্রমিক, ক্ষুদ্র ব্যবসায়ী, নৌ-পরিবহন শ্রমিককে নগদ অর্থ প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে। আমরা আশা করছি যথাযথ মনিটরিংয়ের মাধ্যমে বরাদ্দকৃত অর্থ নির্ধারিত ব্যক্তিগণের নিকট পোঁছাবে।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপণ করেন এফবিসিসিআই সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। উপস্থিত ছিলেন এফবিসিসিআই সহসভাপতি এম এ মোমেন, মোঃ আমিন হেলালী, মোঃ হাবিব উল্লাহ ডনসহ অন্যান্য পরিচালকবৃন্দ।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন এফবিসিসিআইয়ের পরিচালক ও ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি শমী কায়সার।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS