logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

যেসব জটিলতায় বাড়লো স্বর্ণের দাম

Complications, rising, gold, prices
যেসব জটিলতায় বাড়লো স্বর্ণের দাম
আজ থেকে সারা দেশে স্বর্ণের দাম আনুষ্ঠানিকভাবে বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এতে স্বর্ণের প্রতি ভরিতে ১ হাজার ৯৮৩ টাকা বাড়লো। দাম বাড়ানোর পেছনে বাজুসের বিজ্ঞপ্তিতে বেশকিছু জটিলতার কথা উল্লেখ করা হয়েছে। এরমধ্যে আন্তর্জাতিক ফ্লাইট পুরোদমে চালু না থাকা, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) সক্ষমতার অভাব এবং নানা দাপ্তরিক জটিলতায় বাজারে স্বর্ণের দাম বাড়ালো বাজুস।

আজ বুধবার (৬ জানুয়ারি) বাজুস’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বর্ণের দাম বাড়ানোর তথ্য জানানো হয়। ২২ ক্যারেট সোনা ৭২ হাজার ৬৬৭ টাকা থেকে ৭৪ হাজার ৬৫০ টাকায় গিয়ে দাঁড়াবে। সারা দেশে স্বর্ণের এই বাড়তি দাম কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট, চীন-ভারত-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ এবং ইউএস নির্বাচন পরবর্তী পরিস্থিতি, তেলের দর পতন ও নানা জটিল সমীকরণের কারণে বিশ্ব বাজারে স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে আন্তর্জাতিক ফ্লাইট পুরোদমে চালু না থাকা, বিএসটিআই এর সক্ষমতার অভাব এবং নানা দাপ্তরিক জটিলতার কারণে দেশীয় স্বর্ণের ডিলারদের চাহিদার বিপরীতে স্বর্ণবার আমদানি করতে না পারায় দেশীয় বুলিয়ন/পোদ্দার মার্কেটে স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে।

সার্বিক পরিস্থিতির বিবেচনায় স্বর্ণ ও রূপার বাজারের দাম নির্ধারণে বাংলাদেশ জুয়েলার্স সমিতি জানায়, ২২ ক্যারেট হলমার্কৃত প্রতি গ্রাম স্বর্ণের মূল্য ৬ হাজার ৪০০ টাকা, ২১ ক্যারেট প্রতি গ্রাম ৬ হাজার ১৩০ টাকা, ১৮ ক্যারেট প্রতি গ্রাম ৫ হাজার ৩৮০ টাকা, সনাতন পদ্ধতির স্বর্ণের প্রতি গ্রামের মূল্য ৪ হাজার ৪৯৫ টাকা এবং ২২ ক্যারেট প্রতি গ্রাম রূপার মূল্য ১৩০ টাকা, ২১ ক্যারেট প্রতিগ্রাম রূপা ১২৩ টাকা, ১৮ ক্যারেট প্রতিগ্রাম রূপা ১০৫ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি গ্রাম রূপার মূল্য ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সর্বশেষ ২ ডিসেম্বর স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমিয়েছিল বাংলাদেশ জুয়েলার্স সমিতি। আজ থেকে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের অলংকার কিনতে লাগবে ৭৪ হাজার ৬৫০ টাকা, ২১ ক্যারেট ৭১ হাজার ৫০০ টাকা, ১৮ ক্যারেট ৬২ হাজার ৭৫২ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের অলংকারের ভরি বিক্রি হবে ৫২ হাজার ৪৩০ টাকায়। অন্যদিকে রুপার দাম অপরিবর্তিত থাকবে।

গতকাল মঙ্গলবার পর্যন্ত স্বর্ণের প্রতি ভরি ২২ ক্যারেট ৭২ হাজার ৬৬৭ টাকা, ২১ ক্যারেট ৬৯ হাজার ৫১৭ টাকা, ১৮ ক্যারেট ৬০ হাজার ৭৬৯ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণ বিক্রি হয়েছে ৫০ হাজার ৪৪৭ টাকা ছিল। আজ থেকে ২২,২১, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির স্বর্ণের ভরিতে ১ হাজার ৯৮৩ টাকা বাড়ানো হলো।

এফএ

RTV Drama
RTVPLUS