Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

বিনামূল্যে যারা পাচ্ছেন করোনার টিকা

corona, doctor, Patient
করোনার টিকা

বিশ্বজুড়ে করোনাভাইরাসে মহামারী সৃষ্টি হয়েছে। সব দেশ করোনা প্রতিরোধী কার্যকরী ভ্যাকসিনের দিকে তাকিয়ে রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ ওষুধ কোম্পানির সঙ্গে চুক্তি করেছে। যুক্তরাজ্য ইতোমধ্যে ৩৪ কোটি ডোজ টিকার জন্য কয়েকটি ওষুধ প্রস্তুতকারী কোম্পানির সঙ্গে চুক্তি করছে। বাংলাদেশও নজর রাখছে, কোন দেশ বা প্রতিষ্ঠান আগে করোনা প্রতিরোধী কার্যকরী ভ্যাকসিন বাজারে নিয়ে আসে। তবে সবচেয়ে কম দামে ভ্যাকসিনের টিকা যাদের কাছ থেকে পাওয়া যাবে তাদের টিকা নেওয়ার পরিকল্পনা করছে সরকার।

জানা গেছে, করোনা ভাইরাস মোকাবিলায় সম্মুখ সারির যোদ্ধা প্রথম ধাপে চিকিৎসক, দ্বিতীয় ধাপে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য এবং তৃতীয় ধাপে ৬৫ বছরের ঊর্ধ্বে বয়স্ক মানুষকে বিনামূল্যে অগ্রাধিকারের ভিত্তিতে করোনার টিকা দেয়া হবে। কিডনি, হৃদযন্ত্রের সমস্যা ইত্যাদি নানা জটিল অসুখে ভুগছেন এমন ব্যক্তি যাদের করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি বেশি।

বাজারে টিকা এলে বাংলাদেশ সরকার তিন ধরনের ব্যক্তিকে বিনামূল্যে করোনার টিকা দেওয়ার পরিকল্পনা করেছে বলে সংশ্লিষ্ট কোভিড-১৯–বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি আলোচনা হয়েছে। তবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক রোববার সচিবালয়ে সাংবাদিকদের বলেন , চিকিৎসক, সেনাবাহিনীর সদস্য, বয়স্ক ব্যক্তি, সাংবাদিক এবং স্কুল শিক্ষকেরা অগ্রাধিকার পাবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, করোনা ভ্যাকসিনের টিকা বাজারে এলে কিভাবে আমরা সংগ্রহ করবো। এটির একটি খসড়া তৈরি করেছি। আগামী কয়েক দিনের মধ্যে খসড়া চূড়ান্ত হবে।

খসড়াটির কিছু ধারনা পাওয়া গেছে বলে কমিটির কয়েকজন সদস্য বিবিসিকে বলেন, তাদের নাম প্রকাশ করা যাচ্ছে না। তবে তিন ধরনের ব্যক্তি অগ্রাধিকার পাবেন। কমিটির সদস্যরা জানিয়েছেন, সরকার আশা করছে শুরুতে তিন কোটি টিকা পাওয়া যাবে।

এফএ

RTV Drama
RTVPLUS