logo
  • ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭

শেয়ারবাজারকে গতিশীল করতে কালো টাকা সাদার সুযোগ দেয়া হয়েছে

Black money has been given the opportunity to make the stock market dynamic
ফাইল ছবি

শেয়ারবাজারকে গতিশীল করতে ও তারল্য প্রবাহ বাড়াতে ২০২০-২১ অর্থবছরের বাজেটে অপ্রদর্শিত অর্থ (কালো টাকা) বিনিয়োগের সুযোগ দেওয়া হয়েছে। এছাড়া ৬টি স্বল্প ও দীর্ঘমেয়াদী পদক্ষেপ নেয়ার কথা বলেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ বৃহস্পতিবার (১১ জুন) আগামী অর্থবছরের জন্য বাজেট বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী ঘোষিত পদক্ষেপগুলোর মধ্যে- পুঁজিবাজারে ব্যাংক ও ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ বাড়ানো, মার্চেন্ট ব্যাংকার ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সহজ শর্তে ঋণ সুবিধা পর্যালোচনা এবং রাষ্ট্রায়ত্ত্ব বিনিয়োগকারী প্রতিষ্ঠান আইসিবির বিনিয়োগ সক্ষমতা বাড়ানোর কথা বলা হয়েছে। এছাড়া পুঁজিবাজারে আস্থা বাড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া, প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানো এবং বা্জারে মানসম্পন্ন আইপিও বাড়াতে বহুজাতিক ও সরকারি মালিকানাধীন কোম্পানি তালিকাভুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এছাড়া প্রস্তাবিত বাজেটে চলতি অর্থবছরের মতো আগামী অর্থবছরেও তালিকাভুক্ত কোম্পানির ৫০ শতাংশ পর্যন্ত লভ্যাংশ আয়করমুক্ত রাখা, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির লভ্যাংশের ওপর দ্বৈতকর প্রত্যাহার এবং তালিকাভুক্ত কোম্পানির মুনাফার ওপর কমপক্ষে ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়া বাধ্যতামূলক করার বিধান অব্যাহত রাখা হয়েছে।

এমকে

RTV Drama
RTVPLUS
  • বাজেট ২০২০-২০২১ এর পাঠক প্রিয়