• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সাধারণ ছুটির দিনেও চেক লেনদেন হবে ব্যাংকে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ এপ্রিল ২০২০, ১৫:৪৭
সাধারণ ছুটির দিনেও চেক লেনদেন হবে ব্যাংকে

করোনাভাইরাস মোকাবেলায় সরকার ঘোষিত সাধারণ ছুটির দিনগুলোতে সীমিত আকারে ব্যাংকিং সেবা চালু রাখা হয়েছে। এর অংশ হিসেবে এখন থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সরকারি সাধারণ ছুটির দিনগুলোতেও বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (বিএসিএইচ) খোলা রাখার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে সোমবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউসের মাধ্যমে আন্তঃব্যাংক ও আন্তঃশাখায় সব ধরনের চেক লেনদেন হয়। চেকের মাধ্যমে সব ধরনের ব্যাংকিং লেনদেন চালু রাখার জন্য কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১৩ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ফলে সোমবার থেকে আগামী বৃহস্পতিবার এবং আগামী রোব ও সোমবার সাধারণ ছুটির সময়ে বিএসিএইচ খোলা থাকবে। ওই সময়ে ব্যাংকিং খাতে সব ধরনের চেক লেনদেন হবে। তবে আগামী শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি এবং আগামী ১৪ এপ্রিল বাংলা নববর্ষ উপলক্ষে সরকারি ছুটি রয়েছে। ওই সময়ে বিএসিএইচ বন্ধ থাকবে।
ওই সময়ে নিত্যপ্রয়োজনীয় পণ্য, জরুরি চিকিৎসা ও অন্যান্য সেবা সামগ্রীর সরবরাহ সচল রাখতে এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানা গেছে। এ সময় জরুরি সামগ্রী আমদানির এলসিও খোলা যাবে। আজ থেকে বৃহস্পতিবার পর্যন্ত সব ধরনের চেক লেনদেন করার জন্য বাংলাদেশ ব্যাংকের চেক ক্লিয়ারিং হাউস খোলা থাকবে। সরকারি খাতের বিভিন্ন সেবা নিশ্চিত করতে ওই সময়ে খোলা থাকবে সরকারি চার ব্যাংকের শাখা।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী বর্তমানে সাধারণ ছুটির দিনে গ্রাহকদের জন্য সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ব্যাংকিং লেনদেন চালু থাকে। এ সময় গ্রাহকরা প্রায় সব ধরনের ব্যাংকিং কার্যক্রমই সম্পন্ন করতে পারেন।
পি

মন্তব্য করুন

daraz
  • ব্যাংক-বীমা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পূবালী ব্যাংকের ৮ কর্মকর্তাকে বদলি
কুকি-চিনের হাতে অপহৃত সেই ব্যাংক ম্যানেজারকে বদলি
সুপার লিগ নিশ্চিত শাইনপুকুর ও প্রাইম ব্যাংকের
বান্দরবানে ব্যাংক ডাকাতি, ৫২ জন দুদিনের রিমান্ডে
X
Fresh