Mir cement
logo
  • ঢাকা রোববার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

আরটিভি নিউজ

  ২৫ জানুয়ারি ২০২২, ১৩:৪৩
আপডেট : ২৫ জানুয়ারি ২০২২, ১৪:১০

অভিযোগের প্রমাণ পেলেই ব্যাংক থেকে চাকরিচ্যুত

Dismissed from the bank as soon as he got proof of the allegation
ফাইল ছবি

কোনো প্রমাণিত অভিযোগ ছাড়া অদক্ষতার অজুহাতে ব্যাংক কর্মকর্তাদের পদোন্নতি হতে বঞ্চিত করা যাবে না। একই অজুহাতে চাকরিচ্যুত করা যাবে না কর্মকর্তা-কর্মচারীদের। এমন নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আজ মঙ্গলবার (২৫ জানুয়ারি) এ-সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি)। সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর এ নির্দেশনা পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, শুধুমাত্র নির্ধারিত লক্ষ্য অর্জন করতে না পারা বা অদক্ষতার অজুহাতে ব্যাংক-কোম্পানির কর্মকর্তাদের প্রাপ্য পদোন্নতি হতে বঞ্চিত করা যাবে না। অনুরূপ অজুহাতে কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করা যাবে না। অর্থাৎ সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকলে কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করা বা পদত্যাগে বাধ্য করা যাবে না।

নির্দেশনায় আরও বলা হয়, উপরোক্ত অনুচ্ছেদে বর্ণিত বিষয়াবলি সার্বিকভাবে বিশ্লেষণ না করে, কোন কোন পর্যায় থেকে খণ্ডিতভাবে বিভ্রান্তিমূলক ব্যাখ্যা প্রদান করায় ব্যাংক কর্তৃক উক্ত সার্কুলারের নির্দেশনা পরিপালনে বিঘ্ন সৃষ্টি হচ্ছে, যা কাম্য নয়।

নির্দেশনায় বলা হয়, সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ থাকলে, অভিযুক্ত কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ব্যাংকের নিজস্ব নীতিমালা অনুসরণে প্রশাসনিক কার্যক্রমে কোনো বিধিনিষেধ আরোপ করা হয়নি। তবে আলোচ্য অনুচ্ছেদে শুধুমাত্র আমানত সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন করতে না পারা বা কোনো প্রমাণিত অভিযোগ ছাড়াই অদক্ষতার অজুহাত দেখিয়ে কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতি হতে বঞ্চিত অথবা চাকরিচ্যুত অথবা পদত্যাগে বাধ্য করা যাবে না মর্মে নির্দেশনা প্রদান করা হয়েছে।

কেএফ/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS