Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮

যেসব কুরিয়ার সার্ভিসের সেবা নিতে বারণ

ফাইল ছবি

দেশে বেশকিছু কুরিয়ার সার্ভিস লাইসেন্সবিহীন অবস্থায় চলছে। এসব লাইসেন্সবিহীন কুরিয়ার সার্ভিস থেকে সেবা নিতে বারণ করেছে বাংলাদশে ব্যাংক।

মঙ্গলবার (০৭ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত নিষেধাজ্ঞা দিয়ে আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের চিঠি দিয়েছে। এর আগে ৩০ জুন ব্যাংকগুলোকেও একই নির্দেশনা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

লাইসেন্সবিহীন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে কোনো ধরনের ডাক আদান-প্রদান নিষেধাজ্ঞা থাকলেও কোনো কোনো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান মানছে না। আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে ডাক আদান-প্রদান থেকে বিরত থাকার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। গতকাল এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।

সার্কুলারে বলা হয়, দ্য পোস্টাল অফিস অ্যাক্ট-১৮৯৮ এর ‘মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস বিধিমালা, ২০১৩’ এর নির্দেশনা অনুযায়ী, লাইসেন্সবিহীন মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ডাক দ্রব্য গ্রহণ, পরিবহন ও বিলি বিতরণ নিষিদ্ধ রয়েছে। এরপরও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান এসব প্রতিষ্ঠানের মাধ্যমে ডাক আদান-প্রদান করছে। এখন থেকে লাইসেন্সবিহীন মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠানের মাধ্যমে ডাক আদান-প্রদান থেকে বিরত থাকতে নির্দেশ দেওয়া হলো।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯৩ এর ১৮ (ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS