• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

যেসব কুরিয়ার সার্ভিসের সেবা নিতে বারণ

আরটিভি নিউজ

  ০৭ সেপ্টেম্বর ২০২১, ২১:৫৬
ফাইল ছবি

দেশে বেশকিছু কুরিয়ার সার্ভিস লাইসেন্সবিহীন অবস্থায় চলছে। এসব লাইসেন্সবিহীন কুরিয়ার সার্ভিস থেকে সেবা নিতে বারণ করেছে বাংলাদশে ব্যাংক।

মঙ্গলবার (০৭ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত নিষেধাজ্ঞা দিয়ে আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের চিঠি দিয়েছে। এর আগে ৩০ জুন ব্যাংকগুলোকেও একই নির্দেশনা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

লাইসেন্সবিহীন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে কোনো ধরনের ডাক আদান-প্রদান নিষেধাজ্ঞা থাকলেও কোনো কোনো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান মানছে না। আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে ডাক আদান-প্রদান থেকে বিরত থাকার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। গতকাল এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।

সার্কুলারে বলা হয়, দ্য পোস্টাল অফিস অ্যাক্ট-১৮৯৮ এর ‘মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস বিধিমালা, ২০১৩’ এর নির্দেশনা অনুযায়ী, লাইসেন্সবিহীন মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ডাক দ্রব্য গ্রহণ, পরিবহন ও বিলি বিতরণ নিষিদ্ধ রয়েছে। এরপরও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান এসব প্রতিষ্ঠানের মাধ্যমে ডাক আদান-প্রদান করছে। এখন থেকে লাইসেন্সবিহীন মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠানের মাধ্যমে ডাক আদান-প্রদান থেকে বিরত থাকতে নির্দেশ দেওয়া হলো।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯৩ এর ১৮ (ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এফএ

মন্তব্য করুন

daraz
  • ব্যাংক-বীমা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিঘ্ন হচ্ছে ইন্টারনেট সেবা
কাল শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী
প্রান্তিক স্বাস্থ্যসেবা উন্নয়নে কাজ করছে সরকার : স্বাস্থ্যমন্ত্রী
পহেলা বৈশাখে ব্যতিক্রমী সেবা ডিএমপির
X
Fresh