Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮

ব্যাংকগুলো প্রণোদনার ঋণ কাদের দিয়েছে জানতে চেয়ে চিঠি

প্রণোদনার ঋণ

দেশে করোনায় ব্যবসার ক্ষতি কাটিয়ে উঠতে ক্ষুদ্র ও বড় ব্যবসায়ীদের অর্ধেক ভর্তুকি দিয়ে স্বল্প সুদে প্রায় ৪৫ হাজার কোটি টাকা প্রণোদনার ঋণ দিয়েছে ব্যাংকগুলো। প্রণোদনার ঋণ কারা নিয়েছেন এবং ঋণের ব্যবহার কোথায় হয়েছে তা জানতে ব্যাংকগুলোর কাছে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্টরা বলেন, করোনায় ক্ষুদ্র ও বড় ব্যবসায়ীদের ব্যবসার ক্ষতি কাটিয়ে উঠতে গ্রাহকরা ঋণ নিয়েছে এমন তথ্য দিয়ে ব্যাংকগুলো সুদ ভর্তুকির টাকা নিয়েছে। প্রণোদনার ঋণ আসলেই গ্রাহকের কাছে গেছে কি না। গ্রাহকরা ঋণ পেলেও কোন কাজে ব্যবহার করেছেন। কারণ, ঋণের ব্যবহার হওয়ার কথা শুধু চলতি মূলধন হিসেবে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, প্রণোদনার ঋণ কারা নিয়েছেন এবং সেই ঋণ কোথায় ব্যবহার হয়েছে তথ্য জানতে ব্যাংকগুলোর কাছে চিঠি দেয়া হয়েছে। তথ্য পাওয়ার পর বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে তা খতিয়ে দেখা হবে।

গত বছর করোনা সংক্রমণে ব্যবসায়ীরা ক্ষতির মুখে পরায় শিল্প ও সেবা খাতের ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের সাড়ে ৪ শতাংশ সুদে প্রায় ৩০ হাজার কোটি টাকা প্রণোদনার ঋণ বিতরণ করে ব্যাংকগুলো। আর ক্ষুদ্র ও মাঝারি খাতের ব্যবসায়ীদের ৪ শতাংশ সুদে প্রায় ১৫ হাজার কোটি টাকা। এসব ঋণের সুদহার ছিল ৯ শতাংশ। বাকি সুদ ভর্তুকি হিসেবে দিয়েছে সরকার।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS