• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কমেছে চাল ও মসলার দাম, ঊর্ধ্বমুখী সবজির বাজার (ভিডিও)

আরটিভি নিউজ

  ১৭ জুলাই ২০২০, ১৮:৩২

ঈদুল আজহাকে সামনে রেখে এবার কমেছে মসলার দাম। সপ্তাহের ব্যবধানে কেজিতে ৫০ টাকা কমে দারচিনি বিক্রি হচ্ছে ৩৫০ টাকা। ২০ টাকা কমে জিরা ৩০০ টাকা, তিন হাজার টাকার এলাচ বিক্রি হচ্ছে দুই হাজার সাতশ টাকায়। কমেছে গোলমরিচ ও চিনির দামও। এদিকে ঊর্ধ্বমুখী সবজির বাজার। গেল সপ্তাহের ৬০ টাকার মরিচ বিক্রি হচ্ছে ১২০ টাকায়। কেজিতে দুই টাকা করে কমেছে মিনিকেট ও বিআর-২৮ জাতের চালের দাম। রাজধানীর কারওয়ান বাজার ও হাতিরপুল বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

দেশে কোরবানি ঈদের আগে বাজারে সাধারণত বাড়ে মসলার দাম। তবে এবারের চিত্র অনেকটা ভিন্ন। দাম বাড়েনি বরং কমেছে। কেজিপ্রতি সাড়ে আটশ টাকার লবঙ্গ বিক্রি হচ্ছে সাড়ে সাতশ, এলাচেও কমেছে তিনশ টাকা। কমতির দিকে জিরা, দারচিনি ও কিসমিসের দামও।

কারওয়ান বাজারে এক বিক্রেতা জানান, গত বছর এই সময় যে বিক্রি ছিল ওই বিক্রির ৪ ভাগের ১ ভাগও এখন নেই। একারণে দামও আস্তে আস্তে কমছে। তিনি বলেন, ক্রেতা নেই মালামাল নিয়ে বসে আছি।
গেল সপ্তাহের বেশ খানিকটা কমলেও এ সপ্তাহে বেড়েছে সবজির দাম। কেজিপ্রতি ৬০ টাকা বেড়েছে কাঁচামরিচের দাম। শসা, বেগুন, ঢেঁড়শেও বেড়েছে ১০ টাকা থেকে ১৫ টাকা।

কাঁচামাল বিক্রেতা বলেন, গত সপ্তাহ থেকে মরিচের দামটা একটু বেশি। গত সপ্তাহে ছিলো ৬০-৭০ টাকা এখন ১২০ টাকা। তিনি জানান, একেক সবজির দাম একেক রকম

মাছ বিক্রেতা জানান, গত সপ্তাহে যে ইলিশ মাছ ছিল ৯০০ টাকা এই সপ্তাহে ৯৫০ টাকা। মাছের দাম একটু বেশি। আরেক বিক্রেতা জানান, কাতল মাছ গত সপ্তাহে ছিলো ২৫০ টাকা এখন ২২০ টাকা আর পাঙ্গাস মাছ ১৬০ টাকা যা গতকাল ছিলো ১৮০ টাকা।

এক চাল বিক্রেতা জানান, গত সপ্তাহ থেকে মিনিকেট চালের বস্তা ৫০-১০০ টাকা দাম প্রতি কেজিতে ২-৩ টাকা কমেছে। বাজারে সপ্তাহের ব্যবধানে কমেছে চালের দাম। মিনিকেট ও বিআর-২৮ চালের দাম কমেছে দুই টাকা করে।

এদিকে, বাজারে গরুর মাংস সাড়ে পাঁচশ, ছাগল সাড়ে ছয়শ ও খাসির মাংস বিক্রি হচ্ছে আটশ টাকা কেজি দরে।
এনএম/পি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাজেকে পণ্যবাহী মাহেন্দ্র খাদে, চালক নিহত
নারায়ণগঞ্জে অজ্ঞাত গাড়ির ধাক্কায় মোটরসাইকেল চালক নিহত
সরকার সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে : রিজভী
ইফতার পার্টি করে মিথ্যাচার চালাচ্ছে বিএনপি : কাদের 
X
Fresh