logo
  • ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

সিগারেট খাতে সুষম বণ্টন হচ্ছে না : মির্জা আজম

Cigarette sector is not getting balanced distribution: Mirza Azam
ফাইল ছবি

দেশের অন্যতম গুরুত্বপূর্ণ রাজস্ব আদায়ের খাত সিগারেটের বাজার ও উৎপাদন সম্পর্কিত নির্দেশনা নিয়ে বেশ কয়েক বছর নানান ধরেই অভিযোগ ও দাবি শোনা যাচ্ছে। দাবিগুলো নিয়ে তামাক বিরোধী সংগঠন থেকে শুরু করে, দেশীয় তামাকজাত পণ্য উৎপাদনকারী কোম্পানির মালিক শ্রমিক এমনকি বাজেট বিশ্লেষকরাও বাজেটের আগে বেশ জোরেশোরেই আওয়াজ তুলেছেন গত কয়েক বছর। এবারও তার ব্যত্যয় হয়নি।

আজকের (২৩ জুন) বাজেট সম্পর্কিত সংসদীয় বক্তব্যে এ ব্যাপারে কথা বলেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সংসদ সদস্য মির্জা আজম। তিনি এ খাত সংশ্লিষ্ট অভিযোগ ও দাবি দাওয়ার ব্যাপারে মাননীয় স্পিকার এর মাধ্যমে অর্থমন্ত্রী ও প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

তিনি বলেন, আমাদের অর্থনীতির অন্যতম গুরুত্বপূর্ণ প্রায় ৫০ হাজার কোটি টাকার সিগারেটের বাজারের রাজস্ব আয় নিয়ে দীর্ঘ দিন ধরেই নানান অভিযোগ ও দাবি উঠে আসছে। এই খাতে সুষম বণ্টন না হওয়ায় বড় কোম্পানিগুলো আরও বড় হচ্ছে অন্যদিকে ছোট কোম্পানিগুলো আরও ছোট হয়ে যাচ্ছে। ছোট কারখানাগুলো রুগ্ন হয়ে বন্ধ হয়ে যাচ্ছে। কর্মসংস্থান কমে যাচ্ছে, ব্যাংক ঋণের টাকা অনাদায়ী হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এই অবস্থা নিরসনে ২০১৮-২০১৯ অর্থবছরে “নিম্নস্তরের সিগারেট উৎপাদন” শতভাগ দেশীয় মালিকানাধীন কোম্পানির জন্য রিজার্ভ রাখার প্রস্তাব দিলে তা সর্বসম্মতভাবে পাস হয়। কিন্তু সংসদের অনুমোদিত এই নীতি এখনও বাস্তবায়ন হয়নি। এ নিয়ে গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন জায়গায় শ্রমিকরা আন্দোলন করছে।

এজন্য দেশীয় সিগারেট কোম্পানিগুলোকে বাঁচানোর জন্য ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে নিম্নস্তরের সিগারেট উৎপাদন শুধু শতভাগ দেশীয় কোম্পানির জন্য রিজার্ভ রাখার প্রস্তাব করেন সংসদ সদস্য মির্জা আজম।

উল্লেখ্য, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী শুধু দেশীয় সিগারেট কোম্পানিগুলোর জন্য নিম্ন স্ল্যাবের সিগারেটের খাত রিজার্ভ রাখার সিদ্ধান্ত ২০১৮-১৯ বাজেটে সংসদে পাস হলেও তা এখনো মানছে না বিদেশি কোম্পানি ব্রিটিশ আমেরিকার টোব্যাকো। এ নিয়ে দেশী সিগারেট কোম্পানি ও বাজার বিশ্লেষকদের অনুরোধে এবারের বাজেটের আগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আওয়াজ তুলেছিলেন বেশ কয়েকজন সাংসদ।

সি/

RTV Drama
RTVPLUS