• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ডিএসইতে ১৩ বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জুন ২০২০, ১৭:৫৪
Lowest transaction in 13 years on DSE
ডিএসইতে ১৩ বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন

করোনার মধ্যে সপ্তাহের প্রথম কার্যদিবসে রোববার (২১ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বাড়লেও লেনদেন ব্যাপক হারে কমেছে। এদিন ডিএসইতে মাত্র ৩৮ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা ১৩ বছরের মধ্যে সর্বনিম্ন। ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

আজ দিন শেষে ডিএসইতে ২৪৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭টির, দর কমেছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২১৪টির শেয়ার ও ইউনিট দর।

এর আগে ২০০৭ সালের ২৩ এপ্রিল ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৭ কোটি ৬৯ লাখ টাকা। মূলত রোববার ব্লক মার্কেটে লেনদেন কমে যাওয়ার কারণে ডিএসইতে মোট লেনদেন ব্যাপক হারে কমেছে। আর চলতি বছরের ৪ জুন ডিএসইতে ৪২ কোটি ৯৭ লাখ টাকার লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৬৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ্ সূচক ০.৩৪ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট এবং সিডিএসইটি ১ পয়েন্ট বেড়ে অবস্খান করছে যথাক্রমে ৯১৯ পয়েন্টে, ১৩২৭ পয়েন্টে এবং ৭৮৬ পয়েন্টে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৮১৬ পয়েন্টে। আর সার্বিক সূচক সিএএসপিআই ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ২৫১ পয়েন্টে। এদিন সিএসইতে ৯১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮টির, কমেছে ৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৪টির। দিন শেষে সিএসইতে ৯ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

করোনা পরিস্থিতি ও ফ্লোর প্রাইস নির্ধারণের কারণে লেনদেনের পরিমাণ আশঙ্কাজনক হারে কমেছে বলে মনে করছেন বিনিয়োগকারী ও বাজার সংশ্লিষ্টরা।
পি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১৫০০ কোটি টাকার বন্ড ইস্যু করছে বেক্সিমকো
ঢাকা স্টক এক্সচেঞ্জে চাকরির সুযোগ
X
Fresh