• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আগামী অর্থবছরে জিডিপি হবে ৭.৫ শতাংশ: এডিবি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ জুন ২০২০, ১৫:৩৯
GDP will be 7.5 percent in the next fiscal year: ADB
ফাইল ছবি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে চলতি অর্থবছরে (২০১৯-২০) দেশের অর্থনীতির যে ক্ষতি হয়েছে সেজন্য দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি দাঁড়াতে পারে ৪ দশমিক ৫ শতাংশে। তাবে তা নতুন অর্থবছরেই (২০২০-২১) কাটিয়ে উঠে জিডিপি হবে ৭ দশমিক ৫ শতাংশ।

আজ বৃহস্পতিবার (১৮ জুন) বাংলাদেশের অর্থনীতির ওপর তৈরি করা এক পূর্বাভাসে এমনটাই দাবি করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

গত ১১ জুন জাতীয় বাজেটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জিডিপি’র যে পূর্বাভাস দেন এডিবি’র পূর্বাভাসের সাথে তা অনেকটাই মিলে যায়। অর্থমন্ত্রী আগামী অর্থবছরের জন্য ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ঘোষণা করেন। আর চলতি ২০১৯-২০ অর্থবছরের জন্য আগের প্রাক্কলন সংশোধন করে ৫ দশমিক ২ শতাংশে নামিয়ে আনা হয়।

এডিবি’র পূর্বাভাসে আরও বলা হয়, আগামী অর্থবছরের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকে পর্যায়ক্রমে অর্থনীতি পুনরূদ্ধার প্রক্রিয়া শুরু হবে এবং পরের দুটি প্রান্তিকে তা দ্রুত হবে। গত এপ্রিলে প্রকাশিত এডিবির মূল প্রতিবেদনে বাংলাদেশের চলতি অর্থবছরে জন্য ৭ দশমিক ৮ শতাংশ এবং আগামী অর্থবছরে ৮ শতাংশ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়।

এদিকে গত ৮ জুন বিশ্ব ব্যাংক এক পূর্বাভাসে দাবি করে, চলতি অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি হবে মাত্র ১ দশমিক ৬ শতাংশ এবং আগামী অর্থবছরে তা আরও কমে দাঁড়াবে মাত্র ১ শতাংশে। বিশ্ব ব্যাংকের প্রতিবেদনের সাথে বাংলাদেশ সরকার ও এডিবির পূর্বাভাসি সম্পূর্ণ বিপরীত

এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টেক্সটাইল ও পোশাকের বৈশ্বিক শিল্প পাওয়ার হাউসে পরিণত হয়েছে বাংলাদেশের অর্থনীতি
অর্থনৈতিক সূচকে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশ 
বাংলাদেশের অর্থনীতির উন্নয়নে সহায়তা করবে যুক্তরাজ্য : অর্থমন্ত্রী
X
Fresh