• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য আরও ২ হাজার কোটি টাকার প্রণোদনা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ মে ২০২০, ১৮:৫৮
loan, shekh hasina,
ফাইল ছবি

করোনাভাইরাস পরিস্থিতির কারণে গত দুই মাসে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ঋণের বোঝা কিছুটা কমিয়ে দিতে ১৬ হাজার ৫৪৯ কোটি টাকা ঋণের সুদের মধ্যে ২ হাজার কোটি টাকা ভর্তুকি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আজ রোবাবার (৩১ মে) গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের সময় এ তথ্য জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, গত দুই মাসে স্থগিত সুদের পরিমাণ প্রায় ১৬ হাজার ৫৪৯ কোটি টাকা। এ থেকে ২ হাজার কোটি টাকা বাণিজ্যিক ব্যাংকগুলোকে ভর্তুকি দেবে সরকার। যার ফলে ঋণগ্রহীতাদের আনুপাতিক হারে নির্দিষ্ট পরিমাণ সুদ আর পরিশোধ করতে হবে না। বাকি যে সুদ থাকবে তা ব্যবসায়ীরা ১২ মাসের কিস্তিতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে পরিশোধ করতে পারবেন। সরকার সেই উদ্যোগ নেবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ঋণের বোঝা কমাতে দুই হাজার কোটি টাকা ভর্তুকি দেয়ার ফলে আনুমানিক ১ কোটি ৩৮ লাখ ঋণগ্রহীতা সরাসরি উপকৃত হবেন। করোনার কারণে তাদের ব্যবসা-বাণিজ্য সব বন্ধ ছিল। এই সুযোগটাই এই জন্য দিচ্ছি যেনো তারা ব্যবসা বাণিজ্য বা কার্যক্রমগুলো সব চালাতে পারেন।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখতে এটা সরকারের ১৯তম প্রণোদনা প্যাকেজ। এর মধ্য দিয়ে প্রণোদনা তহবিলের মোট আকার এখন ১ লাখ ৩ হাজার ১১৭ কোটি টাকা বা প্রায় ১২ দশমিক ১৩ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। যা দেশের জিডিপির ৩ দশমিক ৭ শতাংশ।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh