Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২১ এপ্রিল ২০২১, ৮ বৈশাখ ১৪২৮

করোনায় বিশ্ব অর্থনীতির ক্ষতি প্রায় ৯ লাখ কোটি ডলার: এডিবি

Potential Economic Impact of Covid-19
ছবিঃ সংগ্রহীত

করোনার কারণে বিশ্ব অর্থনীতিতে ৫ দশমিক ৮ ট্রিলিয়ন থেকে ৮ দশমিক ৮ ট্রিলিয়ন কোটি মার্কিন ডলার ক্ষতি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে এডিবি। অর্থাৎ করোনায় ক্ষতি হতে পারে ৫ লাখ ৮০ হাজার কোটি থেকে ৮ লাখ ৮০ হাজার কোটি ডলার (এক ট্রিলিয়ন সমান এক লাখ কোটি)।

শুক্রবার (১৫ মে) বিশ্ব অর্থনীতি নিয়ে প্রকাশিত 'পটেনশিয়াল ইকোনমিক ইমপ্যাক্ট অব কোভিড–১৯' শীর্ষক এক প্রতিবেদনে এই পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। গত মাসেও সংস্থাটি করোনায় আর্থিক ক্ষতির একটি পূর্বাভাস দিয়েছিল।

সংস্থাটি জানায়, করোনার উৎপত্তিস্থল চীনের অর্থনৈতিক ক্ষতি দাঁড়াবে ১ দশমিক ১ ট্রিলিয়ন থেকে ১ দশমিক ৬ ট্রিলিয়ন বা ১ লাখ ১০ হাজার কোটি থেকে ১ লাখ ৬০ হাজার কোটি ডলার। আর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এই আর্থিক ক্ষতি দাঁড়াবে ১ দশমিক ৭ ট্রিলিয়ন থেকে ২ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার।

এডিবির মতে, দক্ষিণ এশিয়ার মোট দেশজ উৎপাদনে (জিডিপি) করোনায় ক্ষতির পরিমাণ দাঁড়াবে ১৪ হাজার ২০০ কোটি থেকে ২১ হাজার ৮০০ কোটি ডলারের কাছাকাছি। বিশেষ করে বাংলাদেশ, ভারত, পাকিস্তান প্রভৃতি দেশে করোনা মোকাবেলায় কঠোর বিধিনিষেধের কারণে এবার দক্ষিণ এশিয়ার জিডিপি ৩ দশমিক ৯ শতাংশ থেকে ৬ শতাংশ কমবে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ নেওয়ার পরিস্থিতিতে এডিবি এমন পূর্বাভাস দিলো।

পি

RTV Drama
RTVPLUS