Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

অনুপস্থিত গামেন্টস শ্রমিকরা পাবেন ৬৫ শতাংশ বেতন

অনুপস্থিত গামেন্টস শ্রমিকরা পাবেন ৬৫ শতাংশ বেতন
ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে যেসব গার্মেন্টস শ্রমিক কাজে যোগ দিতে পারেননি বা কর্মস্থলে অনুপস্থিত ছিলেন তারা বেতনের ৬৫ শতাংশ পাবেন। আর যারা কাজে যোগ দিয়েছেন তারা শতভাগ বেতনই পাবেন।

আজ সোমবার রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনে পোশাক কারখানা মালিক, শ্রমিক এবং শ্রম মন্ত্রণালয়ের বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন বিজিএমইএর সভাপতি রুবানা হক, বিকেএমইএর সভাপতি সেলিম ওসমান, শ্রমিক নেতা শাহজাহান খান, শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান সহ শ্রমিক নেতারা।

করোনাভাইরাসের কারণে সরকারি সাধারণ ছুটি ও লকডাউনে অনেক কারখানায় কাজ করছেন পোশাক শ্রমিকরা। আবার অনেক শ্রমিক গ্রামে আছেন তারা গণপরিবহন বন্ধ থাকায় কাজে যোগ দিতে পারেননি। এমন পরিস্থিতিতে এই সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে সিদ্ধান্ত হয়, অনুপস্থিত শ্রমিকরা বেতনের ৬৫ শতাংশ পাবেন, আর উপস্থিতরা পাবেন শতভাগ। এপ্রিল মাসের বেতন পাবেন ৬০ শতাংশ। বাকি ৫ শতাংশ মে মাসের বেতনের সাথে সমন্বয় করা হবে।

তবে শ্রমিক প্রতিনিধিরা বলেন, সরকারের সাধারণ ছুটিতে সরকারি এবং অন্য খাতের কর্মচারীরা শতভাগ বেতনই পাচ্ছেন, তাই পোশাক শ্রমিকদেরও শতভাগ বেতন দিতে হবে।

তবে বৈঠক শেষে শ্রমিকদের ৬৫ শতাংশ বেতন দেয়ার এই সিদ্ধান্ত মেনে নিতে মালিক এবং শ্রমিক উভয়পক্ষের প্রতি আহ্বান জানান শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান। চলতি মে মাসের বেতন এবং ঈদ বোনাস নিয়ে আগামী ১০ এপ্রিল আরেকটি বৈঠক হবে বলেও জানান শ্রম প্রতিমন্ত্রী।

এমকে

RTV Drama
RTVPLUS