• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

অনুপস্থিত গামেন্টস শ্রমিকরা পাবেন ৬৫ শতাংশ বেতন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ মে ২০২০, ২০:৪২
অনুপস্থিত গামেন্টস শ্রমিকরা পাবেন ৬৫ শতাংশ বেতন
ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে যেসব গার্মেন্টস শ্রমিক কাজে যোগ দিতে পারেননি বা কর্মস্থলে অনুপস্থিত ছিলেন তারা বেতনের ৬৫ শতাংশ পাবেন। আর যারা কাজে যোগ দিয়েছেন তারা শতভাগ বেতনই পাবেন।

আজ সোমবার রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনে পোশাক কারখানা মালিক, শ্রমিক এবং শ্রম মন্ত্রণালয়ের বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন বিজিএমইএর সভাপতি রুবানা হক, বিকেএমইএর সভাপতি সেলিম ওসমান, শ্রমিক নেতা শাহজাহান খান, শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান সহ শ্রমিক নেতারা।

করোনাভাইরাসের কারণে সরকারি সাধারণ ছুটি ও লকডাউনে অনেক কারখানায় কাজ করছেন পোশাক শ্রমিকরা। আবার অনেক শ্রমিক গ্রামে আছেন তারা গণপরিবহন বন্ধ থাকায় কাজে যোগ দিতে পারেননি। এমন পরিস্থিতিতে এই সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে সিদ্ধান্ত হয়, অনুপস্থিত শ্রমিকরা বেতনের ৬৫ শতাংশ পাবেন, আর উপস্থিতরা পাবেন শতভাগ। এপ্রিল মাসের বেতন পাবেন ৬০ শতাংশ। বাকি ৫ শতাংশ মে মাসের বেতনের সাথে সমন্বয় করা হবে।

তবে শ্রমিক প্রতিনিধিরা বলেন, সরকারের সাধারণ ছুটিতে সরকারি এবং অন্য খাতের কর্মচারীরা শতভাগ বেতনই পাচ্ছেন, তাই পোশাক শ্রমিকদেরও শতভাগ বেতন দিতে হবে।

তবে বৈঠক শেষে শ্রমিকদের ৬৫ শতাংশ বেতন দেয়ার এই সিদ্ধান্ত মেনে নিতে মালিক এবং শ্রমিক উভয়পক্ষের প্রতি আহ্বান জানান শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান। চলতি মে মাসের বেতন এবং ঈদ বোনাস নিয়ে আগামী ১০ এপ্রিল আরেকটি বৈঠক হবে বলেও জানান শ্রম প্রতিমন্ত্রী।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদের আগেই শ্রমিকদের বেতন-বোনাস : শ্রম প্রতিমন্ত্রী
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
X
Fresh