• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সপ্তাহজুড়ে সূচক বাড়লেও কমেছে লেনদেন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ ফেব্রুয়ারি ২০১৭, ২২:১০

শেয়ারবাজারটা পাগলা হাওয়ার মতো কখনো ক্ষিপ্ত, কখনো নীরব। গেলো সপ্তাহে বাজারজুড়ে নীরবতা দেখা গেছে। মূল্যসূচকের বৃদ্ধিতে শেয়ারবাজারের চাকাটি সচল’ই ছিল। লেনদেনে তেমনটা গতিও ছিল না। তবে বেড়েছে কোম্পানিগুলোর শেয়ার ও ইউনিটের দাম।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সুত্রে জানা যায়, ৫ থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত মূল্যসূচক বেড়েছে। এ সময় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৫১২ পয়েন্টে। এ ছাড়া ডিএসইএক্স শরিয়াহ সূচক ৩০ পয়েন্ট ও ডিএসই ৩০ সূচক ৪৫ পয়েন্ট বেড়েছে।

গেলো সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৩০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৭৭টির আর দর কমেছে ৩৯টির। দর অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির।

এদিকে গেলো সপ্তাহে মোট ৩ হাজার ৬৮৬ কোটি ৮২ লাখ টাকা লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহে হয়েছিল ৪ হাজার ৭৯৬ কোটি ৯৪ লাখ টাকার।

গেলো সপ্তাহে মোট লেনদেনের ৯৩ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ৩ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৩ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ২ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে হয়েছে।

ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৬২ হাজার ১১৯ কোটি টাকা। সপ্তাহের শেষে তা বেড়ে দাঁড়ায় ৩ লাখ ৬৯ হাজার ৭৭৯ কোটি টাকা।

গেলো সপ্তাহে টাকার অঙ্কে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। তাদের লেনদেনের পরিমাণ ছিল ১৩৪ কোটি ১৯ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা এসিআই ফরমুলেশনসের লেনদেন হয়েছে ১০৫ কোটি ৩২ লাখ টাকা। তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো। তাদের লেনদেণের পরিমাণ ছিল ৯৯ কোটি ৫৯ লাখ টাকা। এরপর রয়েছে প্যাসিফিক ডেনিমস, সাইফ পাওয়ারটেক, আরএসআরএম স্টিল, এ্যাপোলো ইস্পাত, ইসলামী ব্যাংক, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস ও আইডিএলসি ফাইন্যান্স।

এমসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh