• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

লে-অফ ঘোষিত ফ্যাক্টরি প্রণোদনা তহবিলের সুবিধা পাবে না

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ এপ্রিল ২০২০, ২০:১২
লে-অফ ঘোষিত ফ্যাক্টরি প্রণোদনা তহবিলের সুবিধা পাবে না
ফাইল ছবি

লে-অফ ঘোষণা করা গার্মেন্টস ফ্যাক্টরিকে প্রধানমন্ত্রীর ঘোষিত ৫ হাজার কোটি টাকার তহবিল থেকে অর্থ দেয়া হবে না।

রোববার (১৯ এপ্রিল) অর্থ মন্ত্রণালয় এমন নির্দেশনা দিয়ে বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়েছে।

করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করতে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা তহবিলের ঘোষণা দেন প্রধানমন্ত্রী। সেই আলোকে বাংলাদেশ ব্যাংক ফান্ডও গঠন করেছে। মাত্র দুই শতাংশ সার্ভিস চার্জে ঋণ পাবে তৈরি পোশাকসহ রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান।

অর্থ মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ আনিসুজ্জামান খান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের বেতন-ভাতা প্রদানের লক্ষ্যে ঘোষিত আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ সুবিধা প্রদানের বিষয়ে অর্থ বিভাগের মতামত হচ্ছে যে সব শিল্প প্রতিষ্ঠান ৮০ শতাংশের অধিক সরাসরি পণ্য রপ্তানি করে। তাদের এলসি পরীক্ষা করে কেবলমাত্র শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য গঠিত ৫ হাজার কোটি টাকার তহবিল হতে ঋণ প্রদান করা যাবে। তবে কোনও শিল্প প্রতিষ্ঠান যদি লে-অফ ঘোষণা করে তাহলে ওইসব প্রতিষ্ঠান এই তহবিল থেকে ঋণ পাবে না।

৮০ শতাংশের কম বিবেচিত রপ্তানিকারকরা ২০ হাজার কোটি টাকার ওয়ার্কিং ক্যাপিটাল থেকে এসব প্রতিষ্ঠান ঋণ নিতে পারবে। যা দিয়ে শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করতে পারবে।

বাংলাদেশের শ্রম আইনের ভাষায়, লে-অফ হলো কোনও কারখানায় কাঁচামালের স্বল্পতা, মাল জমে যাওয়া কিংবা যন্ত্রপাতি নষ্ট হওয়ায় শ্রমিককে কাজ দিতে না পারার অক্ষমতা প্রকাশ করা।

প্রতিষ্ঠানে লে-অফ চলাকালে প্রথম ৪৫ দিনের ক্ষেত্রে পূর্ণকালীন শ্রমিকের মোট মূল মজুরি, মহার্ঘ ভাতার অর্ধেক দিতে হয় মালিককে। পরের ১৫ দিনের জন্য শ্রমিক পাবে পাবে ২৫ শতাংশ মূল বেতন এবং বাড়ি ভাড়া।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh